ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ১৯টি ইউনিয়নে ৪টি ভূমি অফিস : সেবা গ্রহীতাদের ভোগান্তি

জহিরুল ইসলাম, চকরিয়া :
চকরিয়া উপজেলায় একটি পৌরসভাসহ ১৯ ইউনিয়নে ইউনিয়ন ভূমি অফিস রয়েছে মাত্র ৪টি। এই ৪টি ভূমি অফিসে লোকবলও কম। তাছাড়া পদ থাকার পরও খালী রয়েছে একটি। এতে সেবা গ্রাহীতাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। রাজস্ব আদায়ও ব্যাহত হচ্ছে। ভূমি অফিস গুলোতে লোকবল আরও বাড়ানোর দাবী এলাকাবাসির।
চকরিয়া উপজেলায় যে ৪টি ভূমি অফিস রয়েছে সে গুলো হচ্ছে; চিরিঙ্গা ইউনিয়ন ভূমি অফিস, কাকারা ইউনিয়ন ভূমি অফিস, হারবাং ইউনিয়ন ভূমি অফিস ও পূর্ব বড় ভেওলা ইউনিয়ন ভূমি অফিস।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়; পূর্ব বড় ভেওলা ইউনিয়ন ভূমি অফিসে চলছে উপকূলীয় ৭ ইউনিয়নের কার্যক্রম। এ অফিসে রয়েছে একজন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও একজন এমএলএসএস। হারবাং ইউনিয়ন ভূমি অফিসে চলছে দুই ইউনিয়নের কাজ। লোকবল হচ্ছে ওই দুইজনই। চিরিঙ্গা ইউনিয়ন ভূমি অফিসে রয়েছে পৌর সভার অর্ধেকসহ ৫ ইউনিয়নের কাজ। ওই অফিসে একজন ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা, দুইজন উপসহকারী ভূমি কর্মকর্তা ও দুইজন এমএলএসএস রয়েছে। কাকারা ইউনিয়ন ভূমি অফিসে পৌর সভার অর্ধেকসহ ৬ ইউনিয়নের কাজ। এখানে মাত্র দুইজন কর্মকর্তা-কর্মচারী। কাকারা অফিসে পদ থাকার পরও একটি পদ খালি আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়; ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাকে ভূমি কর আদায়, নামজারি প্রস্তাব তদন্ত করে প্রেরণ, কৃষি খাস জমির প্রস্তাব সরজমিনে তদন্ত করে প্রেরণ ও খাস জমি দেখাশোনা ছাড়াও আরও কিছু কাজ করতে হয়। এগুলো হচ্ছে বিভিন্ন তদন্ত কার্যক্রম, আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের কাজ করতে হয়। কোন তদন্ত কাজে বাইরে যেতে হলেও ওই দিন সেবা গ্রহীতাদের সারাদিন বসে থাকতে হয়।

পূর্ব বড় ভেওলা ইউনিয়ন ভূমি অফিসে সেবা গ্রহীতাদের অনেক দূর্গম পথ পাড়ি দিয়ে যেতে হয়। অন্যান্য ইউনিয়ন ভূমি অফিসগুলোতে দূরত্বের সমস্যাটিও আছে। এতে যাতায়তের ক্ষেত্রে বিশেষ ভাবে অসুবিধার সৃষ্টি হচ্ছে। তা ছাড়া ভূমি অফিসগুলোতে লোকবল কম থাকায় সংশ্লিষ্টরাও সেবা গ্রহীতাদের সেবা দিতে হিমশিম খাচ্ছে। এতে সেবা গ্রহীতা ও সেবা দাতা উভয়কেই ভোগান্তি পোহাতে হচ্ছে।

এলাকাবাসি জানায়; ইউনিয়ন ভূমি অফিস পর্যপ্ত না থাকা ও লোকবল কম থাকায় রাজস্ব আদায়েও অসুবিধার সৃষ্টি হচ্ছে। এলাকাবাসি প্রতি ইউনিয়নে একটি করে ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিস গুলোতে নতুন পদ সৃষ্টি করে লোকবল আরও বাড়ানোর দাবী জানিয়েছেন।

সংশ্লিষ্ট একটি সূত্রে জানা যায়, দেশের অন্যান্য উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস থাকলেও দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারে কোন উপজেলায় প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস নেই।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. দিদারুল আলম বলেছেন; প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস থাকা দরকার। প্রতি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি করা হলে সেবার মান আরও বাড়বে। একটি বড় উপজেলায় এত কম সংখ্যক ইউনিয়ন ভূমি দিয়ে এবং কম লোকবল দিয়ে কাজ করতে বিশেষ অসুবিধা হচ্ছে। তিনি বলেছেন এ ব্যাপারে উর্ধ্বতন মহলে বিষয়টি জানানো হবে।

পাঠকের মতামত: