ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মা-ইলিশ নিধন বন্ধের সময় ২২ থেকে বেড়ে ৩০ দিন

elishডেস্ক নিউজ:
প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরা নিষিদ্ধের সময় বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে। এখন থেকে ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরার নিষেধাজ্ঞা ২২ দিনের বদলে ৩০দিন পর্যন্ত বহাল থাকবে।

রবিবার রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ‘ইলিশ উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ ও অভয়াশ্রম প্রতিষ্ঠা: গবেষণা-অগ্রগতি’ শীর্ষক সেমিনারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এ ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় চলতি মাসের ১১-১৭ মার্চ পর্যন্ত জাটকা নিধন রোধে ‘জাটকা-সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, সরকার নদ-নদীর জাটকা প্রধান অঞ্চলে ৫টি অভয়াশ্রম প্রতিষ্ঠার পর প্রতি বছর প্রজনন মৌসুম আশ্বিন মাসের প্রথম পূর্ণিমার দিন এবং এর আগে ৪ ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ নিষিদ্ধ করেছিল। ফলে গতবছর ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়। এর আগে এই নিষেধাজ্ঞার সময়সীমা ছিল মোট ১৫ দিন।

জাটকা নিধনরোধ এবং মা-ইলিশ ধরার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপের ফলে বিগত কয়েক বছর ইলিশের উৎপাদন প্রতিবছর ১০ থেকে ১২ হাজার মেট্রিক টন করে বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন প্রায় ৪ লাখ টনে উন্নীত হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে। খবর বাসস।

পাঠকের মতামত: