ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়া উপকূলীয় বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সাধারণ সভায় অনুষ্ঠিত

ddddএম.জিয়াবুল হক, চকরিয়া ::

দক্ষিণ এশিয়ার বৃহত্তম সমবায়ী প্রতিষ্ঠান চকরিয়ার উপকূলীয় বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির ৬১তম সাধারণ সভা শনিবার অনুষ্ঠিত হয়েছে। সভায় সমিতির দেড় হাজার সভ্যের (সদস্য) মধ্যে ১৩৮৫ জন উপস্থিত ছিলেন।

বদরখালী কেন্দ্রীয় জামে মসজিদ মাঠ প্রাঙ্গনে সকাল দশটায় শুরু হওয়া সাধারণ সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি হাজি নুরুল আলম সিকদার। সম্পাদক এ কে এম ইকবাল বদরীর পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি মোহাম্মদ ইলিয়াছ। বিশেষ অতিথি ছিলেন জেলা সমবায় কর্মকর্তা মো. আবদুল লতিফ, উপজেলা সমবায় কর্মকর্তা এম এ মান্নান, বদরখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খাইরুল বশর, সমিতির আইন উপদেষ্টা অ্যাডভোকেট ওসমান গণি, কার্য বিবরণী লিপিবদ্ধক অধ্যাপক মো. ইব্রাহিম প্রমূখ।

সাধারণ সভায় কয়েকটি বিষয় পাঠ, প্রতিবেদন প্রকাশের পর অনুমোদন দেওয়া হয়। সেগুলোর মধ্যে রয়েছে বিগত ৬০তম সাধারণ সভার কার্যবিবরণী, ব্যবস্থাপনা কমিটির কার্যক্রমের উপর বাৎসরিক প্রতিবেদন পর্যালোচনা, ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক হিসাব বিবরণী বিবেচনা ও অনুমোদন, ২০১৬-১৭ অর্থবছরের প্রাক্কলিত বাজেট ও ২০১৫-১৬ এর বার্ষিক সম্পূরক বাজেট অনুমোদন, অনুমোদনযোগ্য ব্যবস্থাপনা কমিটির বিভিন্ন সিদ্ধান্ত পর্যালোচনা ও অনুমোদন।

সাধারণ সভায় প্রধান অতিথি এমপি ইলিয়াছ বলেন, ‘দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই সমবায়ী প্রতিষ্ঠানটি যোগ্য নেতৃত্বের কারণে দিন দিন উন্নতির শিখরে উঠছে। সমিতির সদস্যদের যাতে কোন দুঃখ-দুর্দশায় ভূগতে না হয় সেদিকে নজর থাকবে আমার। বিশেষ করে সমুদ্র মোহনার ঘেঁষা বদরখালীর দক্ষিণাংশের দুই কিলোমিটার বেড়িবাঁধ টেকসইভাবে নির্মাণসহ একেবারে পাকাকরণ, পুরো বদরখালীকে সোলার প্যানেলের আওতায় আনা এবং বদরখালী কলেজকে ডিগ্রিতে রূপান্তরসহ নানামূখি পদক্ষেপ নেওয়া হবে।’ এজন্য সকলের সহযোগীতা কামনা করেন এমপি ইলিয়াছ।

সমিতির সভাপতি হাজি নুরুল আলম সিকদার ও সম্পাদক ইকবাল বদরী জানান, প্রতিবছর এই সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় মোট সভ্যের মধ্যে এক পঞ্চমাংশ সভ্য উপস্থিত থাকলে কোরাম পূর্ণ হয়। এবারের সভায় ১৩৮৫ জন সভ্য উপস্থিত ছিলেন দেড় হাজারের মধ্যে। #

পাঠকের মতামত: