ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় দুর্নীতি বিরোধী স্বরণকালের মানববন্ধনে হাজারো নাগরিকের শপথ

ssssssচকরিয়ায় ‘দেশ গড়ার প্রয়োজনে দুর্নীতি রুখবো সর্বজনে’ এই স্লোগানে গতকাল শুক্রবার সকাল দশটায় কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চিরিঙ্গা ষ্টেশনে স্বরণকালের বিশাল মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার তরুন শিক্ষার্থী ও শ্রেনী-পেশার নাগরিক উপস্থিত হয়ে দুর্নীতিকে না বলার শপথ নিয়েছেন। মানববন্ধনে অংশগ্রহণকারিরা দুর্নীতিবিরোধী বিভিন্ন স্লোগান সমন্বলিত ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড বহন করে দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরে।

চকরিয়া উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র সার্বিক সহায়তায় দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এবং দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে স্বরণকালের বিশাল মানববন্ধনটি মানববন্ধনের আয়োজন করে।

কর্মসুচির শুরুতে এদিন সকাল ৯টায় চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জড়ো হতে থাকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা। এসময় শিক্ষার্থীরা বেলুন, রঙ্গিন ফিতা, হরেক রকমের ব্যানার, ফেস্টুন-প্লেকার্ড ও রঙ্গিন ফুলের পাপড়ি মাথার উপরে তুলে ধরলে এক নান্দ্যনিক দৃশ্যের অবতারণা হয়। এসময় উপস্থিত হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষক এবং সুধীজনের উদ্যেশ্যে প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম বলেন, আওয়ামীলীগ সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দুর্নীতির বিরুদ্ধে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ফলে দেশে বর্তমানে দুর্নীতি অনেকাংশে কমে এসেছে। এই ধরণের কর্মসুচি উদযাপনের মাধ্যমে আগামী প্রজন্মকে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং দুর্নীতির মুলোৎপাঠনে নৈতিক শিক্ষা গ্রহনে সহযোগিতা করতে হবে। তিনি বলেন, একজন শিক্ষার্থী ছোটবেলা থেকে দুর্নীতির বিরুদ্ধে জাগরণ বিকশিত করতে পারলে সে ভবিষ্যতে একাজে জড়াবেনা, এমনকি অন্যজনকেও জড়াতে দেবেনা।

চকরিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে ও দুপ্রক এর সম্পাদক ইব্রাহিম মুহাম্মদের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন পরবর্তী সমাবেশে আরো বক্তব্য রাখেন সনাক-টিআইবি’র সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, দুদকের সহকারি পরিচালক হুমায়ুন কবির, দুপ্রক এর চকরিয়া উপজেলা সভাপতি মোহাম্মদ নোমান প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, দুদক এর সহকারি পরিচালক মো.শফিউল্লাহ, টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন, চকরিয়া সরকারি উ”চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল আলম, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো.নুরুল আখের, সরকারি উ”চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) এনামুল হক, চকারয়া মাল্টিমিডিয়া স্কুলের অধ্যক্ষ বিশ^াস জাহাঙ্গীর আলম, গ্রামার স্কুলের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, টিআইবি’র ইয়েস সদস্যবৃন্দ, দুদকের সততা সংঘের সদস্যবৃন্দ এবং বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, বাংলাদেশ একসময় দুর্নীতিতে পর পর পাঁচবার বিশ^ চ্যাম্পিয়ন হয়েছিলো, কিন্ত বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে বাংলাদেশে দুর্নীতি অনেকাংশে কমে এসেছে। তিনি উপস্থিত শিক্ষার্থীদের সকল প্রকার দুর্নীতি থেকে দূরে থেকে এর বিরুদ্ধে সো”চার হওয়ার আহবান জানান তিনি। বক্তব্য অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষার্থী ও অন্যান্যদের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম। শপথ গ্রহণ শেষে সারিবদ্ধভাবে একেকটি প্রতিষ্ঠান চিরিঙ্গার দিকে আসতে থাকে। এক পর্যায়ে জনতার উপ¯ি’তিতে থানা রাস্তার মাথা থেকে জনতা মার্কেট পর্যন্ত মহাসড়কের দু’পাশ লোকে রোকারণ্য হয়ে যায়। হাজার হাজার শিক্ষার্থীদের পদচারণায় চিরিঙ্গা স্টেশন মুখরিত হয়ে উঠে। এসময় শিক্ষার্থীরা দুর্নীতিবিরোধী বিভিন্ন স্লোগানে মানববন্ধনকে প্রাণবন্ত করে তোলে।

মানববন্ধনে অংশগ্রহণকারিদের উল্লেখযোগ্য স্লোগান ছিলো-‘দুর্নীতি উন্নয়নের প্রধান বাধা, আসুন দুর্নীতিকে প্রতিরোধ করি’, ‘রুখবো দুর্নীতি গড়বো দেশ. হবে সোনার বাংলাদেশ’, ‘দেশের উন্নয়নের জন্য আসুন দুর্নীতিকে না বলি’, জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই ইত্যাদি। মানববন্ধনে অংশ নেয়া চকরিয়া সরকারি বালিকা উ”চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী জয়তুন্নেছা কেয়া বলেন, ‘দুর্নীতি অত্যন্ত খারাপ একটি বিষয়, দুর্নীতির কারণে দেশের অনেক ক্ষতি হ”েছ, তাই দুর্নীতির বিরুদ্ধে সো”চার হয়েছি এবং স্বতঃস্ফুর্তভাবে মানববন্ধনে অংশগ্রহণ করেছি’। মানববন্ধনে চকরিয়া ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় আড়াই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

পাঠকের মতামত: