ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় পুলিশ সোর্স হেলাল বাহিনীর বিরুদ্ধে জায়গা জবরদখল করে বসতি নির্মাণের অভিযোগ

aaaaaবিশেষ প্রতিবেদক, চকরিয়া :::

কক্সবাজারের চকরিয়ায় হেলাল নামের একজন ভুমিদস্যু ও পুলিশ সোর্সের বিরুদ্ধে জায়গা জবরদখল করে বসতি স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে। হেলাল উপজেলার ডুলহাজারা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের ভিলেজার পাড়া এলাকার আবুল খায়েরের পুত্র বলে জানাগেছে। তার বিরুদ্ধে থানায় ও ইউনিয়ন পরিষদে ভুক্তভোগী পরিবার লিখিত অভিযোগ দায়ের করেন

অভিযোগ সুত্রে জানাগেছে,ডুলহাজারা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের মৃত আবুল হাসেমের পুত্র আবুল কালাম স্থানীয় লোকজনের কাছথেকে ৩০বছর পূর্বে দুই একর ৪০শতক জায়গা ক্রয় করেন। ওই জায়গার মালিক পরিবার পরিজন নিয়ে সুষ্ট ও সুন্দর ভাবে জীবন-যাপন করে আসছিল।একই ওয়ার্ডে স্থানীয় ভিলেজার পাড়া এলাকার আবুল খায়েরের পুত্র হেলাল উদ্দিনের লোলোপ দৃষ্টি পড়ে ওই জায়গার উপর। এলাকার কতিপয় চিহ্নিত ব্যাক্তি ও হেলালের স্বশস্ত্র একদল সন্ত্রাসী বাহিনী নিয়ে আবুল কালামের ২০শতক জায়গা জবরদখল করে নেয়। বর্তমানে ওই জায়গায় হেলাল তার নিজ্স্ব বাহিনী নিয়ে অবৈধ ভাবে বসতি স্থাপনা নির্মাণ করে চলেছে। ভুক্তভোগী কালাম এ বিষয় নিয়ে থানায় ও স্থানীয় ইউনিয়ন পরিষদে একটি নালিশী অভিযোগও করেন। এতে ভুমিদস্যু হেলাল ক্ষিপ্ত হয়ে প্রশাসনকে বিদ্ধাঙ্গুলী দেখিয়ে বসতি নির্মাণ,ভুক্তভোগী কালাম ও তার পরিবারকে প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। ভুক্তভোগীরা এ নিয়ে চরম ভাবে উৎকন্ঠার মধ্যে রয়েছে।

ভুক্তভোগী আবুল কালাম জানিয়েছেন, এলাকায় থানার পুলিশের সোর্স ও কর্তাদের আপনজন পরিচয় দিয়ে নিরীহ লোকজনকে নানাভাবে হয়রানী করে আসছে। তার দীর্ঘদিনের ভোগ দখলীয় জায়গায় প্রকাশ্য দিবালোকে সশস্ত্র সন্ত্রাসী নিয়ে ২০শতক জায়গা জবর দখল করে দিব্যি স্থাপনা নির্মাণ করে চলছে। এতে প্রতিবাদ করলে তাকে ও তার পরিবারকে প্রাণনাশের হুমকি দিয়েছে। বর্তমানে তিনি চরম নিরাপত্তাহীনতায় ভুগছে বলে জানান।

স্থানীয় এলাকাবাসী জানান, হেলাল ভিলেজার পাড়া এলাকায় সাধারণ মানুষকে জিন্মি করে নানা ধরণের অপরাধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। কেউ তার বিরুদ্ধে মুখ খুললে তার উপর নেমে আসে একধরণের নির্যাতন।তার অপরাধ কর্মকান্ড দেখে সাহস করে কেউ মুখ খোলে কিছু বলতে পারেনা।

এলাকাবাসী আরো জানায়,এলাকার কতিপয় চিহ্নিত ব্যাক্তি ও হেলালের নেতৃত্বে বন উজাড় করে সামাজিক বনায়নের গাছ নিধন, অবৈধ ভাবে বালি উত্তোলন,জায়গা জবরদখলসহ বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ড করে যাচ্ছে। এ নিয়ে তার বিরুদ্ধে এলাকায় চরম ক্ষোভের সৃস্টি হয়েছে।স্থানীয় এলাকাবাসী তার এ অপরাধ কর্মকান্ড বন্ধ করতে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবী জানান।##

পাঠকের মতামত: