ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় শিক্ষার্থী ভাইবোনকে কুপিয়ে জখম পুলিশের তদন্ত প্রতিবেদন নিয়ে জনমনে প্রশ্ন!

cnএম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের রসিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী পাপিয়া সুলতানা প্রিয়া (১৪) ও একই শ্রেনীতে পড়–য়া ছোট ভাই রাকিবুল ইসলাম হৃদয়কে (১২) কুপিয়ে হত্যার চেষ্ঠার ঘটনায় ইতোমধ্যে আদালতে দাখিল করা পুলিশের তদন্ত প্রতিবেদন নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।

মামলার তদন্ত কর্মকর্তা ও চকরিয়া থানার এসআই মাহাবুবুর রহমানের বিরুদ্ধে দাখিল করা প্রতিবেদনে অনিয়মের আশ্রয় নেয়ার অভিযোগ তুলেছেন মামলাটির বাদি সহোদর শিক্ষার্থীদের মা আমেনা বেগম। তিনি স্থানীয় সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন, বিবাদি পক্ষ থেকে সুবিধা নিয়ে তদন্ত কর্মকর্তা সত্য ঘটনাকে আঁড়াল করে জমি সংক্রান্ত বিরোধের জেরে ঘটনাটি সংঘঠিত হয়েছে মর্মে গত ৫ মার্চ আদালতে একতরফা তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন।

মামলার বাদি আমেনা বেগম দাবি করেছেন, প্রথমে প্রেমের প্রস্তাব ও তাতে ব্যর্থ হয়ে পরে বিদ্যালয়ে যাওয়া আসার পথে তার সপ্তম শ্রেণীতে পড়–য়া মেয়ে পাপিয়া সুলতানা প্রিয়াকে নানাভাবে উত্ত্যক্ত এতে বাঁধা দেয়ায় ভাই-বোনকে কুপিয়ে হত্যার চেষ্ঠা করে বখাটে দুর্বৃত্তরা। কিন্তু পুলিশের তদন্ত প্রতিবেদনে প্রকৃত ঘটনা আঁড়াল করে বলা হয়েছে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনা ঘটেছে। বিবাদিদের পক্ষে জায়গার ব্যাপারে ডিগ্রি রয়েছে এবং বিবাদি পক্ষের ৪টি গাছ কাটা হয়েছে।

আমেনা বেগমের অভিযোগ, আমি ভিকটিম পক্ষ হলেও তদন্ত প্রতিবেদনে সত্যতা ঘটনাটি তুলে ধরার জন্য ওই কর্মকর্তাকে সাধ্য মতো বকশিষ দিই। কিন্তু তিনি বিবাদি পক্ষ থেকে সুবিধা নিয়ে প্রকৃত ঘটনা আঁড়াল করে আদালতে একতরফা প্রতিবেদনটি দাখিল করেছে। এব্যাপারে ভুক্তভোগী বাদি প্রশাসনের কাছে ন্যায় বিচার কামনা করেছেন।

জানা গেছে, প্রথমে প্রেমের প্রস্তাব ও তাতে ব্যর্থ হয়ে পরে বিদ্যালয়ে যাওয়া আসার পথে সপ্তম শ্রেণীর শিক্ষার্থী পাপিয়া সুলতানা প্রিয়াকে (১৪) নানাভাবে উত্ত্যক্ত করতো স্থানীয় বখাটে যুবক ইসলাম ও তাঁর সহযোগি এরফান। এরই জের ধরে গত ২১ ফেব্রুয়ারী সকালে বিদ্যালয়ে মহান ভাষা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে অভিযুক্ত বখাটেরা জড়ো করে রাস্তায় গতিরোধ করে পাপিয়াকে কুপ্রস্তাব দেয়। এসময় ভিকটিম পাপিয়া ও তাঁর ছোটভাই একই বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র রাকিবুল ইসলাম হৃদয় প্রতিবাদ করলে ক্ষিপ্ত হয়ে অভিযুক্তরা দুই ভাই-বোনকে পিটিয়ে ও এলোপাতাড়ি কিল-ঘুষি মেরে জখম করে।

এদিকে চকরিয়ায় শিক্ষার্থী ভাই-বোনকে কুপিয়ে হত্যার চেষ্ঠার ঘটনায় জড়িত বখাটেসহ সহযোগিদের অবিলম্বে গ্রেফতার দাবিতে শনিবার কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের উপজেলার ফাসিয়াখালীস্থ রসিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সামনে অনুষ্ঠিত শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধনে অংশ নেন শিক্ষার্থীদের অভিভাবক ও এলাকার সর্বস্থরের জনসাধারণ। অপরদিকে এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে রোববার একটি স্বারকলিপিও দাখিল করেন আহত শিক্ষার্থীদের মা আমেনা বেগম। #

পাঠকের মতামত: