ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

চকরিয়া মাতামুহুরী ব্রিজের পিলারে ফাটল : দুর্ঘটনার আশঙ্কা

Brijdচকরিয়া প্রতিনিধি :
চকরিয়া চিরিঙ্গার মাতামুহুরী নদীর ওপর অবস্থিত ব্রিজটির নিচের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে। প্রতিদিন হাজার হাজার ভারি যানবাহন যাতায়াত করার কারণে ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। দ্রুত মেরাতমত না করলে যে কোন সময় মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা করছেন পথচারীসহ সচেতনমহল।
জানা যায়, ১৯৬০সালে চকরিয়া উপজেলার চিরিঙ্গা মাতামুহুরী নদীর উপর অবস্থিত অত্যন্ত জন গুরুত্বপূর্ণ ব্রিজটি নির্মাণ করা হয়। প্রায় চার বছর সময় লেগেছে তিন’শ মিটার লম্বা ব্রিজটি নির্মাণ করতে। ব্রিজটির নির্মাণের প্রায় ৫৭ বছর অতিবাহিত হয়েছে। মেয়াদ শেষ হয়েছে অনেক আগে। সেই থেকে চরম ঝুকির মধ্যে রয়েছে ব্রিজটি। সম্প্রতি ব্রিজটির নিচে একটি পিলার ফাটল দেখা দেখা দিয়েছে। পিলারের প্রায় তিন ফুট লম্বা ফাটল ধরেছে। মধ্যখানের কিছু অংশ ঝরে গেছে। চরম ঝুকির মধ্যে এ ব্রিজ দিয়ে যাতায়ত করছে হাজার হাজার যানবাহন। পিলারটি কখন ফাটল দেখা দিয়েছে সেই রকম সঠিক তথ্য নেই দেখভাল করার দায়িত্বে থাকা চকরিয়া উপজেলা সড়ক ও জনপথ বিভাগের। কখন ফাটল দেখা দিয়েছে তাও তারা জানে না। এ অবস্থায় দক্ষিণ অঞ্চলের সাথে সড়ক পথে যোগাযোগের একমাত্র ব্রিজটি চরম ঝুকির মধ্যে রয়েছে। দ্রুত ব্রিজটি সংস্কার বা মেরামতের উদ্যোগ না নিলে যে কোন সময় মারাত্মক দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন। তাছাড়া জোড়াতালি দিয়ে চলছে ব্রিজটি। ৬-৭বছর ধরে ব্রিজের মাঝখানে পাতাটন দিয়ে চলাচল করছে যানবাহন গুলো। জনগুরুত্বপূর্ন এই ব্রিজের মাঝখানে উচু করে পাটাতন দেওয়ায় প্রায় সময় দুরপাল্লার গাড়ি দূর্ঘটনায় পতিত হচ্ছে। গত দুই বছর পূর্বে গাজীপুর থেকে আসা কক্সবাজারগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের র‌্যালিং ভেঙ্গে নদীতে পড়ে যায়। ওইসময় ২২জন নারীপুরুষ মারা গিয়েছিলো। হরহামেশা দূর্ঘটনা কবলিত হচ্ছে ওইস্থানে।
স্থানীয় লোকজন জানান, সারাদেশ থেকে কক্সবাজারে যেতে মাতামুহুরী ব্রিজের উপর দিয়ে যাতায়ত করতে হয়। জেলা শহরের প্রায় ২২লাখ মানুষের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ন ব্রিজটি। প্রতিনিয়ত হাজার হাজার যানবাহন এই ব্রিজ দিয়ে যাতায়ত করছে। এছাড়া এই জেলা থেকে দেশের বিভিন্ন স্থানে লবণ, মাছ, তরিতরকারি, সবজি, শুটকী, আসবাবপত্র যানবাহন যাতায়ত করতে এ ব্রিজ হচ্ছে একমাত্র ভরসা। নানা কারণে মাতামুহুরী ব্রিজ দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ, যাত্রীবাহী বাস, শতশত মালবাহী ট্রাক, মিনি ট্রাক, টেকার, নসিমন, করিমন, ইজিবাইক, মাহেন্দ্র, ভ্যান গাড়ি এ ব্রিজের উপর দিয়ে চলাচল করে। ফলে যে কোন মুহুর্তে দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসি।
এব্যাপারে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী রানা প্রিয় বড়–য়া জানান, মাতামুহুরী ব্রিজের কোন পিলার ফাটল দেখা দিয়েছে তা আমাদের জানা নেই। তবে কোন পিলারটি ফেটেছে দেখার পর মেরামত করা হবে।
তিনি আরও বলেন, বর্তমান সরকার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কটি চারলেন করার ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে কার্র্যক্রম শুরু হয়েছে। সেখানে মাতামুহুরী ব্রিজ সহ চারটি ব্রিজ নির্মাণ করা হবে বলে তিনি জানান।

পাঠকের মতামত: