ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সমুদ্র সৈকতে বিনামূল্যের চেয়ার নিয়ে হ-য-ব-র-ল

জাগো নিউজ :::Coxs-bazar

কক্সবাজার সমুদ্র সৈকতে কিটকট (চেয়ার) গুলোর অর্ধেক বিনামূল্যে ব্যবহার করতে দেয়ার নির্দেশ রয়েছে হাইকোর্ট থেকে। এছাড়া আদালতের নির্দেশনার পর সমুদ্র সৈকতে টানানো হয়েছে সাইনবোর্ডও। তবে সাটানো সাইনবোর্ডে হাইকোর্টের আদেশ সম্বলিত বিষয় উল্লেখ থাকলেও তা বাস্তবায়নের কারো কোনো উদ্যোগ নেই। এমনকি বিষয়টি দেখার দায়িত্বে কে আছেন তা নিয়েও রয়েছে বিভ্রান্তি।

সরজমিনে দেখা যায়, হাইকোর্টের নির্দেশনার পর সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও জেলার পুলিশ সুপার (এসপি) এবং কক্সবাজার বিচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতির নাম সম্বলিত একটি সাইনবোর্ড টানিয়ে চেয়ারের উপরে বিনামূল্যে বসার স্টিকার লাগিয়ে রাখা হয়েছে। তবে অভিযোগ রয়েছে, স্টিকার লাগানোর দুইদিন পরেই সমুদ্র সৈকতের ব্যবসায়ীদের লোকজন স্টিকার লাগানো চেয়ারগুলো থেকেও টাকা নিচ্ছেন।

এছাড়া হাইকোর্টের আদেশের বিনামূল্যে বসার জন্য মোট চেয়ারের অর্ধ সংখ্যক চেয়ার খালি থাকার কথা বলায় অনেক পর্যটকদের সঙ্গে ব্যবসায়ীদের লোকজন ঝগড়া করেন। অন্যদিকে, বিনামূ্ল্যের চেয়ারে কোনো পর্যটক একবার দখলে নিলে তা চার-পাঁচ এমনকি সাত-আট ঘণ্টা ধরে রাখেন বলেও অভিযোগ করেন ব্যবসায়ীরা।

গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সুপ্রিম কোর্ট থেকে আইন, মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’রিপোটার্স ফোরামের সদস্যরা কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে গেলে এমন অনিয়ম ধরা পড়ে। হাইকোর্টের আদেশের পরও এমন ‘হ-য-ব-র-ল’ অবস্থা দেখে অনেকটা বিরক্ত প্রকাশ করেন সংগঠনের সাংবাদিক নেতাকর্মীরা।

চেয়ারে বসা পর্যটকদের কাছে জিজ্ঞাসা করলে জানান, বিনামূল্যে বসার কথা থাকলেও কেউ-ই টাকা ছাড়া চেয়ারে বসতে পারছেন না। কার্যত হাইকোর্টের আদেশ পুরোপুরি মানছেন না সমুদ্রের তীরে চেয়ার পেতে রাখা ব্যবসায়ীরা।

পাঠকের মতামত: