ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় রেজুখালের ক্রসবাঁধ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

ukhiyaফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ার রেজুখালের মাটির ক্রসবাঁধ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। খালে জমানো পানি সরে যাওয়ায় চাষাবাদ, সবজি ক্ষেত ব্যাপক ক্ষয়ক্ষতি সহ সেচ কাজে মারাত্বক ব্যাহত হয়েছে। গত সোমবার রাতে শুত্রুতামূলক দুর্বৃত্তরা মাটির বাঁধটি পরিকল্পিত ভাবে কেটে দিয়েছে এমন অভিযোগ এলাকাবাসীর।

জানা যায়, উপজেলার জালিয়াপালং ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত রেজুখাল। শুস্কমৌসুমে সামুদ্রিক জোয়ারের লবণাক্ত পানি প্রবেশ করায় পূর্ব পাইন্যাশিয়া, চরপাড়া, পিনিজিরকুল, বড়–য়া পাড়ায় অসংখ্য বসতবাড়ীর টিউবওয়েল আয়রনযুক্ত হয়ে যায়। যার ফলে লবণাক্ত পানি খাবার অনুপযোগী হয়ে পড়ে। এছাড়াও লবণাক্ত পানির কারণে চাষাবাদ করা যায় না। ফলজ গাছ সহ সুপারী গাছ নারিকেল গাছের মড়ক দেখা দেয়।

এলাকাবাসীরা জানান, সমুদ্রের জোয়ারের লবণাক্ত পানি থেকে রক্ষা ও শুস্কমৌসুমে চাষাবাদ করার জন্য গত ২ মাস পূর্বে রেজুখালের ব্রীজের দক্ষিণাংশে চর পাড়ায় একটি মাটি দিয়ে ক্রসবাঁধ দেওয়া হয়। গ্রামবাসী শফিকুর রহমান (৬৮) জানান, এলাকাবাসীর সহযোগিতায় প্রায় দেড় লক্ষ টাকা ব্যয় করে এ বাঁধটি দেওয়া হয়েছে। উক্ত বাঁধের পানি দিয়ে স্থানীয় ভাবে চাষাবাদ ও সবজি ক্ষেত করেছে চাষীরা।

সুকুমার বড়–য়া অভিযোগ করে বলেন, পূর্বশুত্রুতার জের ধরে কতিপয় ব্যক্তির গত সোমবার রাতে রেজুখালের ক্রসবাঁধটি কেটে দেয়। ফলে খালে জমানো সম্পূর্ণ পানি সরে গেছে। গ্রামবাসী শামশুল আলম জানান, শুত্রুতারমূলক দুর্বৃত্তরা ক্রসবাঁধটি কেটে দেওয়ায় শুস্কমৌসুমে চাষাবাদ ও সবজি চাষে মারাত্বক ব্যাহত হয়েছে। সচেতন এলাকাবাসীর মত বাঁধটি ধ্বংস করে দেওয়ায় প্রতিদিন সাগর থেকে সমুদ্রের জোয়ারের লবণাক্ত পানি প্রবেশ সহ খালের ভাঙ্গন দেখা দিয়েছে। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছেন গ্রামবাসীরা।

পাঠকের মতামত: