ঢাকা,বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে জামায়াত বিএনপি সমর্থিত প্যানেলের বড় জয়

Cox'sBazar District Bar Associationশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির (বার) নির্বাচন শনিবার ২৫ ফেব্রুয়ারি সুষ্টু ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। ১৭টি পদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৬টি পদেই জয়ী হন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। অপরদিকে সহ-সাধারণ সম্পাদকসহ ১১টি পদ পান ইসলামী মূল্যবোধে বিশ্বাসী প্যানেল জামায়াত-বিএনপি সমর্থক আইনজীবীরা।

২০১৭-১৮ কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে বিএনপি-জ¥ামায়াত সমর্থিত আইনজীবীদের প্যানেল নিরঙ্কুশ বিজয় লাভ করেছে।

জেলার সবচেয়ে বড় এই পেশাদারী সংগঠনের নির্বাচনে এবার ৬৫২ জন আইনজীবী সদস্যদের মধ্যে ৬০৫ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। শনিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। জেলা আইনজীবী সমিতির নিজস্ব ভবনে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণের পর গণনা শেষে রাত সাড়ে ১০টায় ঘোষণা করা হয় বহু কাঙ্খিত ফলাফল।

নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির হয়ে মাঠে লড়ে সভাপতি এড. মোহাম্মদ ইসহাক এবং সাধারণ সম্পাদক এড. জিয়া উদ্দিন আহাম্মদ জয়ি হন।

অপরদিকে মাঠে আছে ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ১৭ জনের আরেকটি প্যানেল থেকে ১১টি পদে জয় লাভ করেন।

মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সভাপতি পদে এড. মোহাম্মদ ইসহাক ৩৭৭ ভোট পেয়ে দ্বিতীয় বারের মতো সভাপতি এবং সাধারণ সম্পাদক পদপ্রার্থী এড. জিয়া উদ্দিন আহাম্মদ ৩৫০ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

আওয়ামী ঘরনার আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল থেকে সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছে এড. নুরুল আমিন ২৯০ ভোট , সহ-সভাপতি এড. মোহামদ জাকারিয়া ২৯৬ ভোট। এছাড়াও সহ-সাধারণ সম্পাদক (হিসাব) এড. রাহামত উল্লাহ ৩১৫ ভোট ও সদস্য পদে এড. আমজাদ হোসেন ৩৪০ ভোট পেয়ে নির্বাচিত হন ।

অপরদিকে জামায়াত-বিএনপি ঘরনার প্যানেল থেকে নির্বাচনী প্যানেলে জয়ীরা হচ্ছে, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) মোহামদ রফিকুল ইসলাম ৩৫২ ভোট , পাঠাগার সম্পাদক মোহাম্মদ এড.শামিমুল ইসলাম ৩২৬ ভোট, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক এড. ছৈয়দ আলম ৫৫০ ভোট। এছাড়াও নির্বাহী সদস্য এড. আবুল কালাম ছিদ্দিকী ৩৫৫ ভোট, এড. মোহাম্মদ আবুল আলা ৩৩৯ ভোট , এড. সব্বির আহামদ ৩২৫ ভোট, মোস্তাক আহম্মসদ চৌধুরী ৩১৪ ভোট , মাহবুবুল আলম ৩২৩ ভোট , এএইসএম শাহজাহান ৩১৬ ভোট, গোলাম ফারুক খান ৩০৩ ভোট ও সৈয়দ আলম ৩৫০ ভোট পেয়ে নির্বাচিত হন ।

সাত সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন প্রবীন আইনজীবী এম. শাহজাহান। সহকারী নির্বাচন কমিশনার ছিলেন এডভোকেট শ্যামল কান্তি চৌধুরী। সদস্য হিসেবে ছিলেন, এডভোকেট নুরুল আলম, এডভোকেট মোহাম্মদ বাকের, এডভোকেট রাশেদুল ইসলাম, এডভোকেট ফরিদ আহমদ ও এডভোকেট সিরাজ উল্লাহ।

প্রসঙ্গত, ১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতি সু-দীর্ঘ ইতিহাস রয়েছে। প্রতি বছর ধারাবাহিকভাবে এই পেশাজীবী সংগঠনের নির্বাচন হয়ে আসছে। এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে আদালত পাড়ায় গত এক সপ্তাহ ধরে চলে আসছিল আলোচনা সমালোচনা।

২০১৫-২০১৬ সালে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন গত বছরের ২৭ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হয়। এতে যৌথভাবে সভাপতি নির্বাচিত হন আবুল কালাম ছিদ্দিকী ও মোহাম্মদ ইছহাক-১। আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে আজম মঈন উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

রাত সাড়ে ১০টায় ফলাফল ঘোষণার পর কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যানের নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা ফুল দিয়ে অভিনন্দন জানান সভাপতি এড. মোহাম্মদ ইসহাক এবং সাধারণ সম্পাদক এড. জিয়া উদ্দিন আহাম্মদকে।

পাঠকের মতামত: