ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

খালেদাকে ২৭ মার্চ আদালতে হাজির হতে নির্দেশ

অনলাইন নিউজ ডেস্ক ::khaleda-zia

যাত্রাবাড়ীতে বোসে পেট্রোল বোমা চালিয়ে মানুষ হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ২৭ মার্চ হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ওইদিন তিনি আদালতে হাজির না হলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করবেন বলেও জানিয়েছেন আদালত।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা সাবেক এ প্রধানমন্ত্রীর পক্ষে সময় আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন।

এদিন মামলাটিতে খালেদা জিয়াসহ ৩৮ আসামী উপস্থিতিতে চার্জশিট গ্রহণের জন্য দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া আদালতে অসুস্থতার জন্য হাজির হতে না পারায় সময় আবেদন করেছিলেন আইনজীবীরা।

মামলাটিতে ২৮ জন আসামী পলাতক আছেন এবং ৪ জন কারাগারে আছেন। খালেদা জিয়া, বিএনপি নেতা আমানউল্লাহ আমানসহ ৬ জন জামিনে আছেন।

মামলাটিতে ২০১৬ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে হত্যা, বিস্ফোরক এবং বিশেষ ক্ষমতা আইনে ৩টি চার্জশিট দাখিল করে পুলিশ। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।
চার্জশিটে খালেদা জিয়াকে হুকুমের আসামী হিসেবে ১ নম্বর রাখা হয়েছে। চাজশিটে উল্লেখযোগ্য অপর আসামিদের মধ্যে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, সালাউদ্দিন আহমেদ, খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, চেয়ারপারসনের তথ্য উপদেষ্টা শওকত মাহমুদ, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, বরকত উল্লাহ বুলু, আমান উল্লাহ আমান, বিএনপির ঢাকা মহানগরের সদস্য সচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু, ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য আজিজুল বারী হেলাল, কাইয়্যুম কমিশনার, লতিফ কমিশনার, মীর আবু জাফর শামসুদ্দিন দিদার, যাত্রবাড়ী এলাকার সাবেক এমপি সালাদ্দিন আহমেদ, তার ছেলে তানভির আহমেদ রবিন, নবী উল্লাহ নবী, সেলিম ভূইয়া।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোর্ডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় দগ্ধ হন কমপক্ষে ৩১ জন। যাদের মধ্যে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসারত অবস্থায় নূর আলম নামে একজন মারা যায়।

ঘটনার পর পরিককল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রবাড়ীর ছাত্রদল শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি করা হয়েছিল।

পাঠকের মতামত: