ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

খুটাখালীতে অবৈধ গাড়ি পাকিংয়ের ফলে বাড়ছে যানজট

সেলিম উদ্দিন, ঈদগাঁও :::

4চকরিয়া উপজেলার খুটাখালী বাসস্টেশনে প্রভাবশালীদের নেতৃত্বে অবৈধভাবে গড়ে উঠেছে বিভিন্ন পরিবহনের গাড়ি পাকিং। যার ফলে ভোর থেকে গভীর রাত পর্যন্ত যানজট লেগেই থাকছে। সচেতন মহলের মতে এ পাকিংগুলো কোমলমতি শিক্ষার্থী ও বাজারের সওদাপতিদের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। অভিযোগ উঠেছে মাসিক মোটা অংকের মাশোহারার বিনিময়ে এক শ্রেনীর প্রভাবশালী নেতা ও প্রশাসনের  প্রত্যক্ষ ইন্দনে এ পাকিং গুলো বসানো হয়েছে। দীর্ঘদিন এ প্রবনতা চালিয়ে আসলে এলাকাবাসীর মৌখিক অভিযোগে উপজেলা নিবার্হী কর্মকর্তা কয়েকবার অভিযান চালালেও অফিসে না  পৌছার পুর্বে আবারো বসানো হয় এ পাকিং গুলো। তবে অভিযোগ রয়েছে এমন যানজটের সৃষ্টি হলেও স্থানীয় পুলিশ প্রশাসন একদিনের জন্য হলেও অভিযান চালায়নি। যানজটের কবলে পড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়–য়া শিক্ষার্থীদের যেমন দুর্ভোগ পোহাতে হচ্ছে তেমনি বাজারে আসা সওদাপতি ও সর্বশ্রেণীর পেশার মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। দীর্ঘ সময় যানজটের কবলে পড়ে একদিকে যেমন সময় ক্ষেপন হচ্ছে, অন্যদিকে আবার আটকা পড়ে মৃত্যেুর মুখে ঢলে পড়ছে মুমুর্ষ রোগীরা।

জানা যায়, খুটাখালী বাসস্টেশনে মালামাল লোড-আনলোড করার সময়সূচি না থাকায়  যত্রতত্র সময়ে বড় বড় গাড়ি দাঁড় করিয়ে লোড আনলোডের ফলে দীর্ঘ যানযটে আটকা পড়ছে বাজার আগত ব্যবসায়ীসহ সকল শ্রেণীর মানুষ।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, বাসস্টেশনের উভয় পাশে বসানো হয়েছে টমটম,সিএনজি,মাহিন্দ্রা,অটো রিক্সা, হরেক রকমের গাড়ি পাকিং। যার কারণে অত্র জনপদের বিশাল জনগোষ্টিকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। কোমলমতি শিক্ষার্থীদের এসব অবৈধ গাড়ীর বেপরোয়া চলাচলের কারণে নিয়মিত ঝুকিতে যাতায়ত করতে হচ্ছে। অভিভাবকদের চরম উৎকন্ঠায় সন্তানদের শিক্ষা প্রতিষ্টানে পাঠাতে হচ্ছে।

বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির নেতারা বলেন, বাসস্টেশনে প্রায়শ যানজট লেগে থাকে। যার কারনে কোমলমতি শিক্ষার্থী থেকে শুরু করে সর্বশ্রেনীর মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। ১৭ ফেব্রুয়ারী দুপুরে দেখা যায়, বাসস্টেশন সিএনজি,টমটম ও অটো রিক্সার দখলে, রোডের উপর প্রকাশ্যে বসানো হয়েছে ছারপোঁকা পরিবহনের পাকিং। সচেতন মহলের দাবী মহাসড়ক ব্যস্ততম হওয়ায় সবচেয়ে দীর্ঘ যানজট খুটাখালী বাসস্টেশনে পরিলক্ষিত করা যায়। তাছাড়া বাসস্টেশন ঘেঁষে গড়ে তোলা সড়কের টমটমগুলো যত্রতত্র ভাবে পাকিং করে তোলায় ঘন্টার পর ঘন্টা যানযট লেগেই থাকে বলে অভিযোগ স্থানীয় ব্যবসায়ী ও পথচারীদের ।

এ ব্যাপারে চকরিয়া থানার ওসি মো.জহিরুল ইসলাম খানের সাথে যোগাযোগ করা হলে কোন ধরনের অনুমতি ছাঁড়া গড়ে উঠা পাকিং গুলোর কারনে যানজটের সৃষ্টি হয়েছে, জরুরী ভিত্তিতে তিনি এসব পরিবহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

পাঠকের মতামত: