ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় কৃষি ভূর্তুকির মিটারে সেচ সুবিধা নিচ্ছে তামাক চাষীরা, প্রকৃত চাষীরা বঞ্চিত

নিজস্ব প্রতিবেদক ::
indexmitarচকরিয়া উপজেলায় কৃষিখাতে সরকারের সুবিধা সেচ প্রকল্প কার্যক্রম আওতায় এডিবি ও পিডিবি কাছ থেকে মিটার সংগ্রহ করে ধানি কিংবা সবজি ক্ষেতে পানি না দিয়ে তামাক চাষে ব্যবহার করা হচ্ছে। এতে করে সবজি ও ধান চাষ করা চাষীরা সরকারের সুবিধা থেকে বঞ্চিত হয়ে পড়ছে। যার ফলে সরকার কৃষি খাতে দেয়া ভূর্তকির অংশ বেসরকারী কোম্পানীদের উৎসহকরা তামাক চাষীদের অনুকুলে চলে যাচ্ছে।

জানা গেছে, চকরিয়া উপজেলার বমু বিল ছড়ি, সুরাজপুর-মানিকপুর, কাকারা, লক্ষ্যাচর, ফাঁসিয়াখালী, কৈয়ারবিল ও বরইতলী এবং হারবাং,এর বেশ কিছু জায়গায় ব্যাপক হারে তামাক চাষ হচ্ছে বিএটিবি, ঢাকাসহ বেশ কিছু কোম্পানীর অধিনে। এসব এলাকায় শতাধীক চাষী সেচ সুবিধার জন্য ডিপ টিওয়েবল মিশিং বসিয়ে এডিবি ও পিডিবি কাছ থেকে মিটার সংগ্রহ করে তামাক চাষে কৃষি সুবিধা নিচেছ। এতে করে প্রকৃত চাষীরা উপকৃত না হয়ে ক্ষতিকর তামাক চাষীদের কাছে সরকারের সুযোগ সুবিধা চলে যাচ্ছে।
চাষীরা অভিযোগ করেছে, চকরিয়া উপজেলা কৃষি অফিসারকে উপ-সহকারী কৃষি কর্মকর্তা বা মাঠ কর্মীরা তাদের দায়িত্ব এলাকায় তামাক চাষকে কৃষি ধান ও সবজির চাষ দেখিয়ে তামাক চাষীদের কাছ থেকে বিশেষ সুবিধা গ্রহণ করে চকরিয়া উপজেলা এডিবি ও পিডিবি অফিস থেকে কৃষি মিটার দেয়ার সুপারিশ পত্র দিয়ে মিটার গ্রহণ করার সুযোগ করে দেয়। যার ফলে ওই এলাকা থেকে সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে এবং সরকারের ভূর্তুকির টাকাও উল্টো তামাক চাষীদের কাছে চলে যাচেছ।
এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে সরকার কৃষি খাতে দেয়া ভূর্তুকির অপচয় ও রাজস্ব থেকে বঞ্চিত হবে।

পাঠকের মতামত: