ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সিলেট কানাইঘাটে সন্ত্রাসীদের ভয়ে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে এক ব্যবসায়ি

sylhetসিলেট প্রতিনিধি ::

সিলেটের কানাইঘাটে সন্ত্রাসীদের ভয়ে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়া”েছন কবির আহমদ নামের এক ব্যাবসায়ি । জায়গাসংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষ যে কোন সময় তাকে খুন,গুম করিতে পারে মর্মে আইনী সহযোগীতা চেয়ে সিলেট জেলা পুলিশ সুপার বরাবরে সোমবার একখানা অভিযোগ দাখিল করেছেন ।

অভিযোগে তিনি উল্লেখ করেছেন, কানাইঘাট উপজেলার দনা গ্রামের নিজ বাড়িতে তার পিতৃভিটা সম্পত্তি হাতিয়ে নিতে একদল ভূমিখেঁকোচক্র দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যা”েছ । কারন বিগত ২০০০ইং-সনে তার পিতা হাজী আইয়ূব আলী মারা যান । এর পর থেকে ¯’ানীয় এলাকার কতিপয় স্বার্থান্বেষী মহল তাকে পিতৃভিটা থেকে সরাতে তার মাতৃগর্ভের আপন ভাই ফারুক আহমদকে কৌশলে বিভিন্নভাবে প্রভাবিত করে ফুঁসলিয়ে তাদের পক্ষে নিয়ে নেয় । পরবর্তীতে অব¯’ার বে-গতিক দেখে তিনি ¯’ানীয় এলাকায় বিচারপ্রর্থী হন । কিš’ বিবাদীরা ¯’ানীয় এলাকার কারো কথায় কোন কর্ণপাত না করায় বাবার সম্পত্তি রক্ষার্থে ২০১২ইং-সনে সম্পত্তির চূড়ান্ত হিস্যা পাওয়ার আশায় সিলেটের বিঞ্জ দেওয়ানী আদালতে ভাগ-বাটোয়ারার একটি মামলা দায়ের করেন । মামলা নং-৩২/২০১২ইং । এতে আরো বেশি সঙ্গবদ্ধ বিবাদীরা তার দিকে ক্ষুব্ধ হয়ে উঠে । এবং বিভিন্নভাবে তাকে নাজেহাল করতে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা,হামলা ও তার পরিবারের ক্ষতিসাধন করতে ওঠেপড়ে লাগে । এর ধারাবাহিকতায় বিগত ৩১মার্চ ২০১২ইং-সনে সন্ত্রাসী দুর্বত্তরা গোপনে বাড়িতে অবৈধ মাদক ও বিষ্ফোরক দ্রব্য রেখে দিয়ে বর্ডারগার্ড(বিজিবি)কে দিয়ে গ্রেফতার করিয়ে নেয় । ঘটনার সংবাদ পেয়ে ¯’ানীয় এলাকার চেয়ারম্যান ও ইউপি সদস্য সরেজমিন উপ¯ি’ত হয়ে তাকে ছাড়িয়ে নেন । এরপর বিগত ১৫ নভেম্বর ২০১২ইং-সনে উপজেলার আটগ্রাম বাজারে যাওয়ার সময় ৮-৯জন মূখোঁশধারী সন্ত্রাসী জোর পূর্বক তাকে তুলে নিয়ে একটি সাদা স্ট্যাম্পে টিপসই দস্তগত নিয়ে নেয় । এবং মামলা তুলে নিতে হুমকি দেয় । সেখান থেকে ওই ব্যাবসায়ী ছাড় পেয়ে সিলেট আমলী আদালতে আরো একটি মামলা দায়ের করেন । যার মামলা নং-১০৭/২০১৩ইং । পরে আসামীরা আদালতে হাজির হয়ে ক্ষমা প্রার্থনা করিলে আমার উপ¯ি’তিতে আদালত তাদেরকে ক্ষমা করে দেন । কিš’ছাড় পেয়ে বিবাদীরা পূর্বের ন্যায় তাকে খুন খারাপি করতে ফন্দি আটতে থাকে । প্রাণ ভয়ে গত ৩০জুন ২০১৬ইংসনে কবির আহমদ কানাইঘাট থানায় একটি সাধারন ডায়রী করেন । ডায়রী নং-১১৭৫ । এতে করে সন্ত্রাসী দুর্বত্তরা আরো বেশি ক্ষিপ্ত হয়ে ওঠেছে । সেই জের মেঠাতে ৫ফেব্রুয়ারি ২০১৭ইংতারিখে সন্ত্রাসীরা তাকে বাড়ি ছাড়া করতে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হানা দেয় বসতগৃহে । তখন ওই ব্যাবসায়ী প্রাণ রক্ষার্থে ঘরের পেছনের দরজা দিয়ে পালিয়ে আত্মরক্ষা করেন । ওইদিন থেকে তিনি সিলেট নগরীর মেজরটিলা এলাকায় এক বন্ধুর বাসায় আশ্রয় নিয়েছেন বলে অভিযোগে প্রকাশ ।

অভিযোগে তিনি আরো উল্লেখ করেছেন, বিবাদীরা তাকে না পেয়ে তার স্ত্রী,মাদ্রাসা পড়-য়া শিশু সন্তান ও মৃত্যু শয্যায়ি বৃদ্ধা মাকে সময়ে অ-সময়ে প্রাণে হত্যা ও অশ্লীল ভাষায় গালিমন্দ করে যা”েছ । অভিযোগের বিবাদীরা হলেন-ওই উপজেলার একই গ্রামের হাজী আইফুর আলীর ছেলে,মো ঃ মাসুক মিয়া(৫৮),তার ভাই ফারুক আহমদ(৪৮),বড়খের গ্রামের মৃত-হাজী আংসালামের ছেলে নূরুল ইসলাম(৬০),এরালীগুল গ্রামের মৃত-হাজী হারিছ আলীর ছেলে আলাউদ্দিন মড়াই ও একই গ্রামের সাবেক চেয়ারম্যান হাজী গিয়াস উদ্দিন চৌধুরী ।

এ ব্যাপারে কবিরের সাথে আলাপকালে তিনি জানান, দীর্ঘদিন ধরে সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন আমার ভাইকে ফুঁসলিয়ে নিয়ে তার পালা সন্ত্রাসীদের দিয়ে আমাকে বাড়ি ছাড়ার পায়তারা করছে । আমি তাদের ভয়ে এখন সিলেট নগরীতে অব¯’ান করছি । তখন তিনি অশ্রুশিক্ত কন্ঠে বলেন,আমার মাদ্রাসা পড়-য়া সপ্তম শ্রেণীর শিশুকে ও আমার শয্যাশায়ী বৃদ্ধা মাকে ওরা মেরে ফেলতে পারে । কারন তারা প্রতিনিয়ত বাড়িতে গিয়ে আমাকে না পেয়ে বিভিন্ন ধরনের হুমকি দমকি দি”েছ । এতে আমার শয্যাশায়ি মা ভয়ে যে কোন সময় পৃথিবী থেকে বিদায় নিতে পারেন । তিনি আরো বলেন, আমার শিশু সন্তান ও পরিবার এখন চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন । এবং আমার সন্তান এখন লেখাপড়া করতে পারছেনা ও ভয়ে মাদ্রাসায় যা”েছ না । তার ভবিষ্যত সন্ত্রাসীরা নষ্ট করে দি”েছ । স্যার আমার স্ত্রীও চারটি অপারেশনের রোগী কখন কি হয় বলতে পারছিনা । আপনারা সাংবাদিক পারলে ভাই কিছু একটা করেন !

এবিষয়ে সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরীর সাথে মুটই ফোনে যোগাযোগ করলে তিনি জানান,কবির তার আত্মীয় সর্ম্পকের পুতরা পড়েন তার সাথে তার কোন বিরোধ নেই বরং তাদের বাড়ি নিয়ে জামেলা রয়েছে এবং বিভিন্ন মামলা মোকাদ্দমা আদালতে চলমান রয়েছে বিরোধ থাকার কোন প্রশ্নউটেনা ।

এদিকে বর্তমান ১নং লক্ষী প্রসাদ পূর্ব ইউনিয়ন চেয়ারম্যান ফইয়াজ মিয়া মুটইফোনে জানান,গিয়াস উদ্দিনের ব্যাপারে আমি তেমন একটা বলতে পারবোনা তবে তাদের পারিবারিক ভাবে জায়গা নিয়ে বিরোধ রয়েছে আমিও চেষ্টাকরেছি সূরাহা করার কিš’ পারিনি ।

পাঠকের মতামত: