ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নির্বাচনকালীন সরকারের বিষয়ে সিদ্ধান্ত নিতে গণভোটের পরামর্শ

অনলাইন ডেস্ক :::53095_Public-Parliament-Photo-B

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, ইতোপূর্বে বাংলাদেশে কোনো সার্চ কমিটি যোগ্য ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে কাঙ্ক্ষিত সফলতার পরিচয় দেয়নি। সম্প্রতি গঠিত সার্চ কমিটিও নির্বাচন কমিশনার সুপারিশের ক্ষেত্রে সফল হয়নি। যাদের অতীতে রাজনৈতিক দলগুলোর সাথে সম্পৃক্ততার ইতিহাস রয়েছে এবং প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতা নেই সে সব লোককে নির্বাচন কমিশনার বাছাই না করাই শ্রেয়। তাই নির্বাচনকালীন সরকার কি হবে তা নিয়ে এখন ভাবা উচিত। এটি শুধু রাজনৈতিক দলের বিষয় নয়, জনগণই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে, সেক্ষেত্রে নির্বাচনকালীন সরকার গঠনে সিদ্ধান্ত গ্রহণে গণভোট একটি উত্তম পদ্ধতি হতে পারে। শনিবার এফডিসিতে অনুষ্ঠিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ইউসিবি পাবলিক পার্লামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ড. আকবর আলি খান আরও বলেন, বাংলাদেশে বিদ্যমান রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হওয়া জরুরি। রাজনৈতিক দলসমূহের মধ্যে বিরাজমান অসহিষ্ণুতা ও অশালীন বাকযুদ্ধ গণতন্ত্রের সুষ্ঠু বিকাশের জন্য সহায়ক নয়। তিনি উল্লেখ করেন, সুপ্রিম কোর্টের রায়ে আরও দু’মেয়াদের জন্য তত্ত্ববধায়ক সরকার রাখা যেতে পারে- এ মর্মে অভিমত দেয়া হয়েছিল সেই বিষয়টিও বিবেচনা করা যেতে পারে। কথায় কথায় আমরা নির্বাচন পদ্ধতি নিয়ে বিদেশি রাষ্ট্রগুলির সাথে তুলনা করি। কিন্তু আমরা সেই দেশের অন্য ভালো দিক গুলি নিয়ে কথা বলিনা।
ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এম. এ. সবুর।

পাঠকের মতামত: