ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় স্কুলমাঠ ভাড়ায় খেলাধুলা বন্ধ শিক্ষার্থীদের

school matনিজস্ব সংবাদদাতা চকরিয়া-পেকুয়া :

কক্সবাজারের চকরিয়ায় উত্তর হারবাং মাধ্যমিক ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহ¯্রাধিক কোমলমতি ছাত্র-ছাত্রীর খেলাধুলা এখন বন্ধ। মাধমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাখ টাকার বিনিময়ে ঠিকাদারি প্রতিষ্ঠানকে স্কুলের খেলার মাঠ ভাড়া দেওয়ায় এ অবস্থার সৃষ্টি। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। এদিকে, মাঠে মজুদ করা মালামাল ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সরজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার উত্তর হারবাং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য খেলাধুলা করতে একটিমাত্র মাঠ রয়েছে। ওই মাঠটি প্রাথমিক বিদ্যালয়ের হলেও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল উদ্দিন ১ লাখ টাকার বিনিময়ে খেলার মাঠটি তিন মাসের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান রানা ব্রাদার্সকে ভাড়ায় দিয়েছেন। ওই প্রতিষ্ঠান সড়ক উন্নয়নের কাজ করার বিভিন্ন ভারী যন্ত্রপাতিসহ মালামাল মজুদ করেছে মাঠে। ফলে, ছাত্র-ছাত্রীরা খেলাধুলা তো করতে পারছেই না স্কুলে যাতায়তের সময় মজুদকৃত সরঞ্জামের ধাক্কা খেয়ে আহত হচ্ছে মাঝে মাঝে। এছাড়া মাঠে রাখা গাড়িসহ বিভিন্ন মেশিনের আওয়াজে পড়ালেখায় বিঘœ ঘটছে।
উত্তর হারবাং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী শেফা আক্তার বলেন, স্কুলের মাঠে বিভিন্ন সরঞ্জাম রাখায় আমরা খেলাধুলা করতে পারছি না। হাঁটা-চলা করতেও কষ্ট হচ্ছে।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ রেখে অন্য খাতে মাঠ ব্যবহারের ঘটনা শুনেছি। (রবিবার) মধ্যে মাঠে মজুদ করা সকল সরঞ্জাম সরিয়ে নিতে উদ্যোগ নিতে হারবাং ইউনিয়র পরিষদের চেয়ারম্যান মিরানুল ইসলামকে বলেছি। আজকের মধ্যে না সরালে সোমবার আমি নিজে গিয়ে ওই মালামাল অপসারণ করবো।

পাঠকের মতামত: