ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

উখিয়ার সীমান্তে গহীন অরণ্যে ইট ভাটায় পুড়ানো হচ্ছে বনের কাঠ

brik f ukওমর ফারুক ইমরান, উখিয়া :::

উখিয়ার সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের গহীন অরণ্যে অবৈধ ভাবে গড়ে তোলা হয়েছে ইট ভাটা। বনভূমির পাহাড় কাটা মাটি দিয়ে তৈরি করা হচ্ছে ইট। জ্বালানী হিসেবে যোগান দেওয়া হচ্ছে সংরক্ষিত বনাঞ্চলের মূল্যবান গাছগাছালি। গত ৭ বছর ধরে ঐ ইট ভাটার আশে পাশে নির্বিচারে বন জঙ্গল লুটপাট, পাহাড় কর্তনসহ নানাবিদ তান্ডবে বনভূমি লন্ডভন্ড হয়ে গেলেও দেখার কেউ নেই। ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় আক্রান্ত এলাকাবাসী প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দেওয়ার পরও বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছে অবৈধ ইট তৈরির কার্যক্রম। গ্রামবাসীর অভিযোগ প্রভাবশালী চক্রের হাতে বনবিভাগের দুর্নীতি পরায়ন কর্তাব্যক্তিরা ম্যানেজ হওয়ার কারণে অবৈধ ইটভাটা কার্যক্রম বন্ধ হচ্ছে না।

সরেজমিন, উখিয়া সদর থেকে রওনা হয়ে ৫ কিলোমিটার অদূরে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের রেজু মগপাড়া, চাইল্যাতলী এলাকায় গিয়ে জানতে চাইলে স্থানীয় কয়েকজন ব্যক্তি বললেন, পূর্ব দিকের গহিন অরণ্যে ইটভাটাটি স্থাপন করা হয়েছে। পরে আরো ঘন্টা খানেক পায়ে হেঁটে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, শ্রমিকেরা পাহাড় কেটে ইট তৈরির মাটি মজুদ করছে। আরো কিছূ দূর ভিতরে গিয়ে দেখা যায়, বনাঞ্চলের গাছ কেটে শত শত মেট্টিক টন লাকড়ি মজুদ করা হয়েছে। এ সময় ছবি ধারণ করতে চাইলে কয়েকজন শ্রমিক মারমুখী অবস্থায় বাধাঁ দিয়ে বললেন, ম্যানেজার না আসা পর্যন্ত ছবি তোলা যাবে না। পরে ইট ভাটা সংশ্লিষ্টরা বলেন, উখিয়ার বালুখালী গ্রামের আলী হোছন মেম্বারের ছেলে নুরুল হক কোম্পানী রেজু আমতলী, রেজু মগপাড়া, সাবেক মেম্বার লক্ষিয়ান্তর গহীন অরন্য চাইল্যাতলীতে আজু খাইয়া গ্রামের আবুল কালাম এ ইটভাটাটি শ্রমিকরা জানান, চলতি মৌসুমে তারা ৪০ লাখ ইট তৈরির জন্য কার্যক্রম শুরু করা হয়েছে।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক সর্দার শরিফুল ইসলাম জানান, সংশোধিত আইনে সংযোজিত পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের স্বার্থে আধূনিক প্রযুক্তির ইট ভাটা অর্থাৎ জিগজাগ কিলন, টানেল কিলন বা অনুরূপ উন্নততর প্রযুক্তিতে ইট ভাটা স্থাপন করতে হবে। কৃষি জমি বা পাহাড় বা ঢিলা থেকে মাটি কেটে বা সংগ্রহ করে ইটের কাচাঁমাল হিসেবে ব্যবহার করা যাবে না। কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ইট তৈরি করার জন্য মজা পুকুর, খালবিল, নদনদী, চরাঞ্চল বা পাহাড় কেটে মাটি সংগ্রহ করা যাবে না। মাটির ব্যবহার কমানোর জন্য কমপক্ষে ৫০ শতাংশ ফাঁপা ইট তৈরি করতে হবে। নির্ধারিত মান মাত্রায় কয়লা ব্যবহার করতে হবে। যেসব জায়গায় ইটভাটা স্থাপন করা যাবে না সেগুলো হচ্ছে উপজেলা সদর, সরকারি বা ব্যক্তিমালিকানাধীন বন, অভয়ারণ্য বাগান বা কৃষি জমি, পরিবেশগত সংকটাপন্ন এলাকা, নিষিদ্ধ এলাকার সীমা রেখা থেকে নূন্যতম ১ কিলোমিটার দূরত্বের মধ্যে ইট ভাটা করা যাবে না। পার্বত্য জেলায় পরিবেশ উন্নয়ন কমিটির নির্ধারিত স্থানছাড়া অন্যকোন স্থানে ইট ভাটা তৈরি সম্পূর্ণ নিষেধ রয়েছে। তিনি জানান, বান্দরবানের বিভিন্ন স্থানে প্রায় ২৬টি ইট ভাটা রয়েছে। যার একটিও নীতিমালায় পড়ে না। ইটভাটা মালিক বালুখালী গ্রামের নুরুল হক কোম্পানী জানান, তার কাছে ইট ভাটার কোন বৈধতা না থাকায় রেজু মগপাড়ায় অন্যের জমিতে ইট ভাটা তৈরি করা হয়েছে। আজু খাইয়া গ্রামের আবুল কালাম জানান, ইট ভাটার বৈধতা না থাকলেও তা সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করে ইট তৈরির কাজ চলছে। ঘুমধুম ইউনিয়নের চাইল্যাতলীর ইট ভাটার মালিক মেম্বার লক্ষিয়ান্তর জানান, ইট ভাটা তৈরি করে ইট বিক্রি করছি সত্য। তবে সংশ্লিষ্ট দপ্তরে ইট ভাটার জন্য আবেদন করা হয়েছে। রেজু আমতলী ইট ভাটার ম্যানেজার মোঃ দেলোয়ার বলেন, স্থানীয় আলী আহাম্মদ কোম্পানী ও ছয় তারার মালিক কবির সওদাগর এ ইট ভাটার কাজ চালিয়ে যাচ্ছে। অভিযুক্তদের বিভিন্ন ভাবে যোগাযোগ করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ উক্ত অবৈধ ইটভাটা উচ্ছেদের ব্যাপারে স্থানীয় সাংবাদিকদের সহযোগীতা কামনা করে বলেন, পত্রপত্রিকায় ফলাও করে ইটভাটার তথ্য প্রচার করা না হলে তা বন্ধ করা সম্ভব হবে না। তিনি বলেন, ঘুমধুম ইউনিয়নে অবৈধ ভাবে গড়ে উঠা এসব ইটভাটার কারণে পাহাড় কাটা, বন সম্পদ ধ্বংসের তান্ডবলীলা চলছে। তিনি এ ব্যাপারে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় যত্রতত্র ইট ভাটা তৈরির বিষয়টি উত্থাপন করে অবৈধ ইট ভাটা বন্ধের জোরালো দাবী জানাবেন বলে সাংবাদিকদের আশ্বস্ত করেছেন।

 ##############

উখিয়ায ভয়াবহ অগ্নিকান্ডে পূর্ব রত্না মৈত্রী বুদ্ধ বিহার পুড়ে ছাঁই

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

উখিয়া রতœাপালং ইউনিয়নের পূর্ব রত্না মৈত্রী বুদ্ধ বিহারে ভয়াবহ আগুনে সম্পুর্ণ ভষ্মিভূত হয়ে গেছে। এসময় আগুন নিভাতে গিয়ে আহত হয়েছে অন্তত ৩০ জন। ঘটনাটি ঘটেছে গতকাল রাত ৮ টার দিকে। সরজমিন পরিদর্শনে দেখা যায়, দীর্ঘ ২৫ বছরের পুরানো কাঠ দিয়ে তৈরী বুদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় উপাসনালয় পূর্ব রতœা মৈত্রী বুদ্ধ বিহারটি ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিহার পরিচালকের (ভান্তে) অনুপস্থিতিতে শ্রামণ মন্দিরের দায়িত্বে ছিল। বিদ্যুৎ না থাকায় মোমের আলো জ্বালানোর ফলে হয়তো অসাবধানতাবসত মন্দিরে আগুন লেগে তা দ্রুত ছড়িয়ে পড়ে। স্থানীয়রা উপস্থিত হয়ে পুকুর থেকে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে ব্যর্থ হয়। প্রায় ২ ঘন্টা পর কক্সবাজার থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আসলেও উক্ত ফায়ার সার্ভিস ইউনিট কোন কাজে লাগে নাই। ফলে পুড়ে ছাই হয়ে যায় স্থানীয় বড়–য়া সমাজের ধর্মীয় উপাসনালয়টি। পুড়ে গেছে বুদ্ধ মুর্তি সহ প্রয়োজনীয় আসবাবপত্র, ক্ষতির পরিমাণ অপুরনীয়। খবর পেয়ে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন, উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল খায়ের, জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী, রতœাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী সহ উপজেলা বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ পুড়ে যাওয়া বুদ্ধ বিহার পরিদর্শন করেছেন।

পাঠকের মতামত: