ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কর্ণফুলীতে নৌকাডুবি, নিখোঁজ ১৫ ।। গৃহবধূর মৃত্যু, উদ্ধার ৩৮

1a035201e3a5123a840cf276a56175aeচট্রগ্রাম প্রতিনিধি :::

কর্ণফুলী নদীতে অর্ধ শতাধিক যাত্রী নিয়ে ডুবে গেছে ইঞ্জিনচালিত একটি নৌকা। এতে এক যাত্রীর মৃত্যু হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে ৩৮ যাত্রীকে। নিখোঁজ রয়েছে অন্তত ১০ থেকে ১৫ জনের মতো। গতকাল সন্ধ্যা সাতটা নাগাদ কর্ণফুলী নদীর ১১ নম্বর ঘাটে এই দুর্ঘটনা ঘটে। ইঞ্জিনচালিত নৌকাটিকে বালিবাহী একটি বার্জ ধাক্কা দেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

দুর্ঘটনার খবর পেয়ে কোস্টগার্ড, বাংলাদেশ নৌবাহিনী এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ যৌথভাবে উদ্ধার অভিযানে নামে। ঘটনার পর নৌকার মাঝিসহ ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে রীনা দাশ (৪৫) নামের এক গৃহবধূ চমেক হাসপাতালে মারা যান। তিনি বাঁশখালীর জলদীর অধীর দাশের স্ত্রী। হাসপাতালের ২৮ নম্বর ওয়ার্ডে রুবেল নামের একজন এবং ১৩ নম্বর ওয়ার্ডে অজ্ঞাত একজন চিকিৎসাধীন রয়েছেন। রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলছিল। কোস্টগার্ড, নৌবাহিনী এবং বন্দর সূত্র জানিয়েছে, গতকাল সন্ধ্যা সাতটার দিকে কর্ণফুলী নদীর ১১ নম্বর ঘাট থেকে ৪০ থেকে ৫০ জনের মতো যাত্রী নিয়ে একটি নৌকা নদীর ওপারে আনোয়ারার মাতব্বর ঘাটে যাচ্ছিল। নৌকাটি যাত্রা করার অল্পক্ষণের মধ্যেই কূলের কাছে একটি বালিবাহী বার্জ সেটিকে ধাক্কা দেয়। এতে নৌকাটি ফেটে যায়। নৌকাটি ডুবে গেলে যাত্রীদের কেউ কেউ সাঁতরে কূলে উঠে যায়। খবর পেয়ে ১৫ নম্বর ঘাট থেকে কোস্টগার্ডের উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছে। কোস্টগার্ড সদস্যরা এই সময় ১৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করে। খবর পেয়ে নৌবাহিনীর বিশেষায়িত দল সোয়াত টিম এবং ডুবুরীদলও ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে। নৌবাহিনীর ডুবুরী দল উল্টে ডুবে যাওয়া নৌকাটি উদ্ধার করেন। উদ্ধার করা হয় নৌকার মাঝিকে। উদ্ধার অভিযানে যোগ দেয় বন্দর কর্তৃপক্ষের এম্বুলেন্সশিপ এবং কান্ডারী৮ উদ্ধার জাহাজ।

জুলধা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ রফিক আহমেদ নৌকায় ৬০ জন যাত্রী ছিল বলে দাবি করেন। তিনি বলেন, ৩৮ জনের মতো উদ্ধার হলেও বাকিরা নিখোঁজ।

পতেঙ্গা থানার সহকারী উপপরিদর্শক জ্যাকসন বড়ুয়া বলেন, ৫০ থেকে ৬০ জন যাত্রী নিয়ে ইঞ্জিনচালিত নৌকাটি কর্ণফুলীর দক্ষিণপাড়ে যাচ্ছিল। ঘাটের দেড়শ থেকে দুইশ গজ দূরে যেতেই নৌকাটি ডুবে যায়। তিনি বলেন, যাত্রীদের মধ্যে প্রায়ই পোশাক শ্রমিক। তারা কাজ শেষে কর্মস্থল থেকে বাড়ির উদ্দেশ্যে ফিরছিলেন।

রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত কোস্টগার্ড, নৌবাহিনী এবং বন্দর কর্তৃপক্ষের উদ্ধারকারী দল অন্তত ৩৫ জনকে জীবিত উদ্ধার করেছে। আরো ১০/১৫ জনের মতো নিখোঁজ থাকতে পারে বলে মাঝির উদ্ধৃতি দিয়ে নৌবাহিনীর একজন কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, নৌবাহিনীর ডুবুরী দল উদ্ধার অভিযান চালাচ্ছে।

পাঠকের মতামত: