ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় আ. লীগ সভাপতিসহ ১০১ জনের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

কুতুবদিয়া সংবাদদাতা:chada

 কুতুবদিয়ায় আ’লীগ সভাপতিসহ ১০১ জনের বিরুদ্ধে চাঁদাবাজির মামলার খবর পাওয়া গেছে। গত ১৮জানুয়ারী (বুধবার) কুতুবদিয়া সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জেলা শ্রমিকলীগ নেতা মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল (৫০) বাদী হয়ে দু’টি মামলা দায়ের করেন বলে কুতুবদিয়া আদালত সূত্রে জানাগেছে। সি,আর ০৩/১৭ এবং সি,আর ০৪/১৭ নং মামলা দু’টিতে হত্যা চেষ্টা এবং চাঁদাবাজিসহ বিভিন্ন ধারায় মোট ১০১ জন জ্ঞাত ও ৩ শতাধিক অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

মামলা সূত্রে প্রকাশ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড গত বছর (২০১৬ সালে) ইজারা নিতিমালা মেনে দরপত্র আহবান করে। এতে সর্বোচ্চ দরদাতা হিসেবে বড়ঘোপ মৌজার বি,এস ৮ নং খতিয়ানের, বি,এস ৪৭৬৩ দাগের ১৬ একর জমি কৈয়ারবিল ইউনিয়নের পরান সিকদার পাড়ার মরহুম ডাঃ জাবের আহমদ চৌধুরীর পুত্র মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল ৫ বছরের (১আগষ্ট ২০১৬-১আগষ্ট ২০১৭) জন্য ইজারা নেয়। গত ৭ আগস্ট পানি উন্নয়ন বোর্ড নির্দিষ্ট খতিয়ানের ওই জমির সীমানা চিহ্নিত করে তাকে দখল বুঝিয়ে দেয়। জমির দখল বুঝে নেয়ার পর ইজারা প্রাপ্ত জমিতে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে লবণ চাষের উপযোগী করে তুলেন ইজারাদার।

গত ৭ সেপ্টেম্বর সকাল ১০টায় ইজারাপ্রাপ্ত জমিতে শ্রমিকদের নিয়ে কাজ করার সময় ইজারাদারের বুকে অগ্নেয়াস্ত্র ঠেকিয়ে দশ লক্ষ টাকা চাঁদা দাবী করলে এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দেয় ইজারাদার। গত ২৬ নভেম্বর সকাল ১১টার দিকে সংঘবদ্ধ সন্ত্রাসীরা অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে জোরপূর্বক জমি দখলে নিতে যায়। ইজারাদার বাধা প্রদান করলে এক পর্যায়ে ক্ষিপ্ত হয়ে মাথায় রিভলবার ঠেকিয়ে গুলি করার চেষ্টা করে এক সন্ত্রাসী। ভাগ্যক্রমে গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে প্রাণে বাঁচলেও এসময় অন্য সন্ত্রাসীরা তাকে মারধর করে গুরুতর আহত করে বলে জানান ইজারাদার।

এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ঘটনাস্থলে থানা পুলিশ গেলে একটি দেশীয় এল,জি সহ মহেশখালীর মোঃ জসিম উদ্দিন নামের এক পেশাদার সন্ত্রাসীকে আটক করে অস্ত্র আইনে (জি,আর-১১১/১৬নং) মামলা রুজু করে জেল হাজতে পাঠায় বলে থানা সূত্রে প্রকাশ।

এদিকে ইজারাকৃত জমি এবং এর পার্শ্ববর্তী শুঁটকি মহালে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী যার আনুমানিক মূল্য ৪০ লাখ টাকার মালামালা লুট করে নিয়ে যায় বলে এজাহার সূত্রে প্রকাশ।

পাঠকের মতামত: