ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ার বরইতলী শহীদ মনছুরউদ্দিন সড়কটি ডাম্পার ট্রাক চলাচলে ভেঙ্গে যাচ্ছে

Chotan-Chakaria-Pic.-Kakara-Road-01.02.16-300x220চকরিয়া অফিস:

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা গ্রামের ৭নং ওয়ার্ডের শহীদ মনছুরউদ্দিন সড়কটি এখন স্থানীয় জনসাধারণের যাতায়তে অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিদিন এ সড়ক দিয়ে মাটি বহনকারী ১০-১২টি ডাম্পার ট্রাক চলালের কারণে সড়কটি ভেঙ্গে ও গর্তের সৃষ্টি হয়ে বেহাল দশা দেখা দিয়েছে। স্থানীয় ৭নং ওয়ার্ড ইউপি সদস্য আবদুু শুক্কুর মাটি ব্যবসা করে এ গ্রামীণ সড়কটির উপর দিয়ে গাড়ী নিয়ে যাওয়ার কারনে এ অবস্থা সৃষ্টি হয়েছে। এতে করে অতি জন গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে শিক্ষার্থী ও সাধারণ মানুষের হাটাচলা এবং যাতায়তের ক্ষেত্রে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বর্তমানে সড়কের যে করুন চিত্র দেখা দিয়েছে এ অবস্থা বিরাজ থাকলে আগমী বর্ষা মৌসূমে মানুষের হাটা চলার পথ একেবারেই বন্ধ হয়ে যাবে। যাতায়তের হুমকিতে পড়বে এলাকার অন্তত ১০ হাজার মানুষ।

স্থানীয় ৭নং ওয়ার্ডবাসী জানান, মছনিয়া কাটা বাসীর যাতায়াতের দূভোর্গ লাগবে ১৯৯৫ সালে মৌলভীর দোকান থেকে মছনিয়া কাটা পর্যন্ত সরকারী অনুদান ছাড়া স্বেচ্ছা শ্রমে সড়কটি নির্মাণ করে এলাকাবাসী। পরবর্তীতে সরকারী বিভিন্ন দপ্তর এর সহায়তায় সড়কটিতে ইট বিছানো হয়। এতে অত্র এলাকার জনগণ, স্কুল মাদ্রাসা গামী শিক্ষার্থীদের হাটাচলায় দূর্ভোগ কিছুটা লাগব হয়। কিন্তু সম্প্রতি সময়ে গত কয়েকদিন ধরে ৭নং ওয়ার্ড সদস্য আবদু শুক্কুর ওই এলাকার জমি থেকে বুলড্রেজার দিয়ে মাটি কেটে ডাম্পার ট্রাকে করে সড়ক দিয়ে পরিবহন করে। যার ফলে সড়ক ভেঙ্গে যাচ্ছে ইট মাটি উটে যাচ্ছে।

এতে করে প্রতিদিন এ সড়ক দিয়ে যাতায়াতকারী হাজার হাজার মানুষ ও শহীদ মনছুরউদ্দিন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীর হাটা চলায় চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এব্যাপারে এলাকাবাসী গত ৯ জানুয়ারী কক্সবাজারের জেলা প্রশাসক, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছে।

শহীদ মনছুরউদ্দিন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলভী দলিলুর রহমান জানান, সড়কটি গাড়ী চলাচলের রাস্তা নয়। এটি আমাদের স্কুলের শিক্ষার্থী ও স্থানীয়দের হাটা চলার পথ। কিন্তু স্থানীয় ইউপি মেম্বার এ রাস্তা দিয়ে ডাম্পার ট্রাক ঢুকিয়ে মাটির ব্যবসা করার কারণে সড়কের ক্ষতি হচ্ছে।

বরইতলী ইউপি চেয়ারম্যান জালাল আহমদ সিকদার জানান, অভিযোগ পাওয়ার পর চকিদার পাঠিয়ে ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছি।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাহেদুল ইসলাম জানান, এলাকাবাসীর লিখিত অভিযোগ পাওয়ার পর এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নিতে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

অভিযুক্ত মেম্বার আবদুু শক্কুরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান সড়কটি মেরামত করে দেয়া হবে। ##

পাঠকের মতামত: