ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

টেকনাফে ২০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্লান্ট

টেকনাফ প্রতিনিধি :::

টেকনাফে ২০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎcoxs logo উৎপাদনে (সোলার পাওয়ার) সরকারের সঙ্গে ‘ক্রয় চুক্তি’ করেছে সাউদার্ন সোলার পাওয়ার লিমিটেড। এ প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে এলাকাবাসী।

সোমবার বিদ্যুৎ ভবনে পিডিবির সচিব মিনা মাসুদুজ্জামান ও সাউদার্ন সোলার পাওয়ারের পক্ষে সান এডিসন-এর দক্ষিণ পশ্চিম এশীয় অঞ্চলের প্রধান নির্বাহী কর্মকর্তা ইসমাইল এরিয়াস গুইরিরো এ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির শর্ত অনুযায়ী, ‘নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট’ এর ভিত্তিতে সরকার কোম্পানির কাছ থেকে বিদ্যুৎ কিনবে। চুক্তির মেয়াদ ২০ বছর এবং প্রতি ইউনিটের মূল্য ১৭ সেন্ট।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার উৎসাহিত করে। ব্যয় সাপেক্ষ হলেও পরিবেশবন্ধব হওয়ায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো সরকারের পরিকল্পনায় রাখা হয়েছে।

এখাতে বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করতে আর্থিক প্রনোদনা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে নবায়নযোগ্য জ্বালানিতে উৎসাহিত হয়ে প্রায় ৪৩৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। গাইবান্ধা ও মিরসরাইয়ে দুটি সোলার পার্ক করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে  টেকনাফে সৌর বিদ্যুৎ প্লান্ট চুক্তি স্বাক্ষর স্বাগত জানিয়েছে এলাকাবাসী।  এটি বাস্তবায়ন হলে এলাকায় লোড শেডিং থাকবে না উল্লেখ করে টেকনাফ উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও  জেলা পরিষদ মোঃ শফিক মিয়া  বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার উন্নয়নের যে মহা সড়কে অভিযাত্রা শুরু করেছে এটি তারই একটি অংশ।

উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর এ প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে এলাকায় কর্মসংস্থান ও অবকাঠামোগত উন্নয়ন আরো বেড়ে যাবে। হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচ কে আনোয়ার বলেন, পরিবেশ বান্ধব সৌর বিদ্যুৎ প্লান্ট দ্রুত চালু হউক এ প্রত্যাশা রাখছি। তিনি এ কর্মকাণ্ডতে সহযোগিতা করতে এলাকাবাসী প্রস্তুত বলে জানান।

পাঠকের মতামত: