ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বালুখালীতে গড়ে উঠা রোহিঙ্গা বস্তিতে প্রকট খাদ্য সংকট, শীতে কাতারচ্ছে শিশুরা

ফারুক আহমদ, উখিয়া ॥

মায়ানমারে অমানষিক নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশের উখিয়া ও টেকনাফে চলে আসা হাজার হাজার রোহিঙ্গা নারী পুরুষ ও শিশুরা প্রচন্ড শীতে কাতারাচ্ছে। অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস ও যত্রতত্র মলমুত্র ত্যাগ করার কারণে সর্বত্র পরিবেশ দুষিত হওয়ার পাশা-পাশি রোগ জীবানু ছড়িয়ে পড়ছে। এছাড়াও প্রকট খাদ্য সংকটের কারণে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা অনাহারে অর্ধহারে মানবেতর জীবনযাপন করছে। গতকাল শনিবার দুপুরে উপজেলার বালুখালীতে গড়ে উঠা রোহিঙ্গাদের নতুন বস্তি পরিদর্শনে এসব চিত্র চোখে পড়ে।

মায়ানমার রাজ্যের আইনশৃংখলা বাহিনীর চরম নির্যাতনের শিকার হয়ে গত ১ মাস ধরে হাজার হাজার রোহিঙ্গা নাগরিক সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে। দলে দলে আসা রোহিঙ্গারা উখিয়া উপজেলার কুতুপালং সহ জেলার সর্বত্র ছড়িয়ে পড়ে।

এদিকে কুতুপালং শরণার্থী ক্যাম্পের আশেপাশে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা নতুন বস্তিগড়ে তুলে। গত ৩দিন ধরে কক্সবাজার দক্ষিণ বনবিভাগ ও উখিয়া বনবিভাগ প্রশাসনের সহযোগিতায় এসব রোহিঙ্গাবসতি ও ঝুঁপড়ি ঘর উচ্ছেদ অভিযান চালিয়ে গুড়িয়ে দেয়।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উচ্ছেদ হওয়া নতুন রোহিঙ্গারা বালুখালী এলাকায় বস্তি গড়ে তুলে। খবর পেয়ে শত শত রোহিঙ্গারা আশ্রয় নেওয়ার জন্য নতুন গড়ে উঠা উক্ত বস্তিতে চলে আসতে শুরু করেছে। মংডু কাজীর বিল এলাকার খলিল আহমদ (৫০) জানান, স্থানীয় গ্রামবাসীদের সহযোগিতায় কোন রকম আমরা আশ্রয় ফেলেও প্রচন্ড শীতে কাতারাচ্ছে সবাই। বিশেষ করে শিশু ও নারীরা এক দুর্বিসহ জীবনযাপন করছে। একই দেশের জাবুনিয়া গ্রামের জহির আহমদ (৪৫) ও শমশের আলী (৪০) বলেন, গত ৩ দিন ধরে এক বেলা ভাত কারো কপালে জুটেনি। শিশুরা খাবার না পেয়ে হাঁহাঁকার করছে।

পালংখালী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নুরুল আবছার চৌধুরী বলেন, গত কয়েকদিন ধরে বালুখালী এলাকায় রোহিঙ্গারা আশ্রয় নেওয়ার জন্য নতুন বস্তি গড়ে তুলেছে। উক্ত বস্তিতে কমপক্ষে ৩ হাজার রোহিঙ্গা নারী পুরুষ ও শিশুরা রয়েছে। তবে স্যানিটেশন ব্যবস্থা না থাকায় সর্বত্র দূর্গন্ধ ছড়িয়ে পড়েছে। ত্রাণ সামগ্রী বা খাদ্য সংকটের কারণে নতুন রোহিঙ্গারা মানবেতর জীবনযাপন করছে। সাবেক মেম্বার গফুর উল্লাহ জানান, সংশ্লিষ্ট প্রশাসন অনুপ্রবেশকারী রোহিঙ্গারাদেরকে নিয়ন্ত্রন ও আইনশৃংখলা রক্ষায় কঠোর প্রদক্ষেপ গ্রহণ করা উচিত।

মেহের নেছা (৫৫) ও এলেমা খাতুন (৫০) বলেন, গত ১১ দিন আগে সীমান্ত দিয়ে প্রথমে কুতুপালংয়ে আসি। সেখানে আমাদেরকে বিতাড়িত করলে আমরা বালুখালীতে গড়ে উঠা নতুন বস্তিতে আশ্রয় নিয়েছি। আমাদের মত শত শত রোহিঙ্গারা রয়েছে। প্রচন্ড শীতে ও খাদ্যের অভাবে সীমাহীন কষ্টে জীবনযাপন করছি।

এদিকে সকালে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: মাঈন উদ্দিন, উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো: মনিরুল ইসলাম ও উখিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) বালুখালীতে গড়ে উঠা নতুন রোহিঙ্গা বস্তি পরিদর্শন করেছে বলে জানা গেছে।

পাঠকের মতামত: