Home » পার্বত্য জেলা » বান্দরবান রুমা সড়কের ২৩ সেতু সংস্কারের উদ্যোগ নেই

বান্দরবান রুমা সড়কের ২৩ সেতু সংস্কারের উদ্যোগ নেই

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

setu-bban-rumaএনামুল হক কাশেমী, বান্দরবান :::

বান্দরবান-রুমা সড়কে মহাবিপদজ্জনক অবস্থায় থাকা কমপক্ষে ২৫টি বেইলি ও আধাবেইলি সেতুর পুনঃনির্মাণ কিংবা মেরামতের কোন উদ্যোগ নেই কর্র্তৃপক্ষের। ফলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। লাইমী পাড়া থেকে ড়ুমিঘাট পর্যন্ত বেইলি ও আধাবেইলি সেতুগুলোর নড়বড়ে অবস্থা এবং ওয়াইজন থেকে ২ কিমি দূরে মোড়ে একটি আধাবেইলি সেতু যে কোন সময় ধসে পড়তে পারে।

এসব এলাকায় বহু বেইলি সেতুর পাতাটন বিনষ্ট হয়ে পড়েছে। ছোট ছোট যানবাহনের চাকাও আটকে যাচ্ছে সেতুতে। ফলে আবারও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকা করা হচ্ছে। জানা গেছে, বান্দরবান থেকে রুমা উপজেলার কৈং ঝিরি এলাকা পর্যন্ত প্রায় ৪২ কিমি সড়ক জুড়ে রয়েছে প্রায় ৬০টি বেইলি ও আধাবেইলি সেতু। এসব সেতুর মধ্যে প্রায় ২৫টি সেতুই যানবাহন চলাচলের ক্ষেত্রে মহাবিপদজ্জনক অবস্থায় রয়েছে। গত মাসের প্রথমদিকে কৈং ঝিরি এলাকার রুমা বন অফিসের পাশে একটি আধাবেইলি সেতু ট্রাকসমেত ধসে পড়লে ৩ দিন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। ওই সময় মহাবিপাকে পড়েন বিপুল পর্যটক, রোয়াংছড়ি উপজেলার একাংশসহ পুরো রুমা উপজেলার উপজাতীয়রা। কারণ সেতুধসে পড়ায় কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য পরিবহণ করতে পারেনি তিন দিন। ফলে তারা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হন। বান্দরবান-রুমা সড়কের মেরামত ও সংস্কার কাজের জন্য সরকারি কোষাগারের অঢেল অর্থ বরাদ্দ সত্ত্ব্বেও সড়ক উন্নয়ন কর্তৃপক্ষ যানবাহন ব্যবহার অযোগ্য হয়ে পড়া সেতুগুলোর দ্রুত মেরামত কাজ শুরু করছে না রসহ্যজনক কারণে।

স্থানীয় জনপ্রতিনিধি, সমাজ নেতা এবং সচেতন মহল বলছেন, রুমা জেলার খ্যাতনামা পর্যটন কেন্দ্র রয়েছে এবং এসব কেন্দ্রে প্রতিদিনই শত শত পর্যটক নিয়ে যানবাহন চলাচল করছে এ সড়কে। গত মঙ্গলবার সড়ক ব্যবহারকারী বাসযাত্রী ঢাকার পর্যটক আবদুল সালাম, মোহাম্মদ ইকবাল এবং শাকিলা পারভিন বলেন, বান্দরবানের রুমায় ৫টি পর্যটন কেন্দ্র রয়েছে। অথচ পর্যটকদের সড়কপথ নিরাপদ নিশ্চিত নেই এটি উদ্বেকজনকও বটে। জেলা সড়ক বিভাগরে প্রকৌশলীরা বলছেন, এ সড়কের মেরামত ও সেতুগুলোর পুনঃনির্মাণ বা মেরামতের কাজ সেনাবাহনিীর নির্মাণ প্রকৌশল ব্যাটালিয়নের (১৯ ইসিবি) ওপর ন্যস্ত থাকায় তাদের পক্ষে ওভার কিছুই করা সম্ভব নয়। ১৯ ইসিবির কোন কর্মকর্তা রুমা উপজেলায় কার্যস্থলে অবস্থান না করায় এবং তাদের দায়িত্বশীল কোন সদস্য সরকারি উন্নয়ন কাজের বিষয়ে কোন তথ্য প্রদান করতে পারেন না।

এ কারণে প্রকৃত তথ্য জানাও কঠিন হয়ে পড়েছে। তবে সড়ক বিভাগের একজন প্রকৌশলী বলেন, বান্দরবান-রুমা সড়কে ২৩টি বিপজ্জনক ও মেরামত যোগ্য সেতু ভেঙ্গে ফেলে নতুন করে আরসিসি সেতু নির্মাণের কথা রয়েছে। কবে নাগাদ এসব সেতু নির্মাণ করা হবে তা জানানো হয়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

x

Check Also

dudu_303478

ঈদে বাড়িমুখী জনদুর্ভোগের দায় সরকারের: দুদু

It's only fair to share...000অনলাইন ডেস্ক :: বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, ঈদে বাড়িমুখী ...