Home » দেশ-বিদেশ » জাতীয় পরিচয়পত্র পাবে গরু!

জাতীয় পরিচয়পত্র পাবে গরু!

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

cowঅনলাইন ডেস্ক :::

জাতীয় পরিচয়পত্র বলতে সাধারণত মানুষের বোঝায়। এই কার্ডটিই তার ঐ দেশের অধিবাসীর প্রমাণের পাশাপাশি বিভিন্ন সুযোগ সুবিধাও দিয়ে থাকে। তবে এবার একটু ভিন্নধর্মী জাতীয় পরিচয় আনতে যাচ্ছে ভারত।

ভারতীয় সরকার এবার একটি বড় ধরণের প্রকল্প হাতে নিতে যাচ্ছে। রাষ্ট্রের প্রায় ৮ কোটি ৮০ লাখ গরুকে ১২ সংখ্যার সনাক্তকরণ কার্ড দেওয়া হবে। কার্ডের নম্বর হবে ঐ গবাদি পশুটির পরিচয়। পশুটির মালিককে ওই কার্ডটি সংরক্ষণ করতে হবে। ঐ নম্বরে পশুটির টিকা প্রদানের পরবর্তী তারিখ, সাপ্তাহিক দুগ্ধ সংগ্রহের পরিমাণ ইত্যাদি ডাটাবেজে সংরক্ষিত থাকবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা কোনো প্রয়োজনে ঐ ডাটাবেজ থেজে তথ্য সংগ্রহ করতে পারেন।
গরুকে জাতীয় সনাক্তকরণ নম্বর দিতে যাচ্ছে ভারত।

দ্য ইকোনোমিক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যম বিজনেস টুডে জানায়, এজন্য প্রায় ১৮ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। প্রতিটি গরুর এ নাম্বার ও কার্ডের জন্য খরচ হবে ৮ রুপি। মূলত দুগ্ধ উৎপাদনকারী ৪ কোটি ১০ লাখ মহিষ, কোটি ৭০ লাখ দেশি ও সংকর প্রজাতির গরুকে এই নম্বর দেওয়া হবে।

এই বছরের মধ্যেই এই নম্বর প্রদান শেষ হয়ে যাবে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ফলে সঠিক পরিচর্যার কারনে দুধ উৎপাদন দ্বিগুণ হবে বলেও মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেকারনে আটক করা হল এমএসএফে কর্মরত ১১ বিদেশীকে

It's only fair to share...000অনলাইন ডেস্ক :: একাধিকবার সতর্ক করার পরও আইন অমান্য করায় রোহিঙ্গা ...