ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বেকারদের মাসে ৪৭ হাজার টাকা দিবে সরকার

%e0%a6%b6%e0%a6%b0%e0%a6%a3%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5%e0%a7%80-%e0%a6%9a%e0%a6%be%e0%a6%aa%e0%a7%87-%e0%a6%ab%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1আন্তর্জাতিক নিউজ ডেস্ক:

বিশ্বের প্রথম দেশ হিসেবে বেকার নাগরিকদের প্রতিমাসে ৫৬০ ইউরো (প্রায় ৪৭ হাজার টাকা) ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছে ফিনল্যান্ড। এই পদক্ষেপটি দেশটির দারিদ্র্য দূর করে কর্মসংস্থান বাড়ানোর জন্য নেয়া হয়েছে বলে দাবি করেছে সরকার।

সামাজিক পরীক্ষামূলকভাবে ভাবে নেয়া সরকারের এ নতুন সিদ্ধান্তের কথাটি গতকাল ফিনল্যান্ডের সোস্যাল ইনস্যুরেন্স ইনস্টিটিউশন-কেলা’র কর্মকর্তা ওল্লি র্কানগাস গণমাধ্যমকে জানিয়েছেন।

ওল্লি র্কানগাস বলেন, প্রথমদিকে দুই হাজার নাগরিককে বাছাই করে এই ভাতা দেওয়া হবে। নতুন বছরের ১ জানুয়ারির থেকে এই কার্যক্রম চালু হয়েছে। তবে ভাতার মাধ্যমে প্রাপ্ত অর্থ বেকাররা কোন কাজে ব্যয় করবে সে সম্পর্কে ফিনল্যান্ড সরকারের পক্ষ থেকে কোন বিধিনিষেধ নেই।তবে ভাতার জন্য নির্বাচিত বেকাররা কেউ ইতোমধ্যে কোন ধরনের ভাতা পেয়ে থাকলে ওই টাকার অঙ্ক বাদ যাবে ৫৬০ ইউরো থেকে।

তিনি আরো বলেন, বেকারদের মধ্যে হতাশা হওয়ার সমস্যাকে দূর করাই এই পদক্ষেপের মূল উদ্দেশ্য। বেকারদেও মধ্যে কোনো কিছু হারিয়ে ফেলার যে ভয় রয়েছে, তা দূর করবে এই উদ্যোগ। তবে মজার বিষয় হচ্ছে এই বেকার ভাতার আওতাধীন কোনও ব্যক্তি চাকরি পাবার পরও প্রতিমাসের ৫৬০ ইউরো ভাতা পেতেই থাকবেন যা ফিনল্যান্ডের বর্তমান সামাজিক সুরক্ষা আইনের বিপরীতে।

ফিনল্যান্ডের বর্তমান সামাজিক সুরক্ষা ব্যবস্থার অধীনে কোনো ব্যক্তি চাকরিতে যোগ দিলে তিনি সামাজিক সুরক্ষা ভাতা থেকে বঞ্চিত হন। যার ফলে অনেকেই সুরক্ষা ভাতা পাবার জন্য স্বল্পবেতন বা অস্থায়ী চাকরির সুযোগকে প্রত্যাখ্যান করে।

তবে দেশটির সমালোচকরা দাবি করছেন বেকাররা কোনো কিছু না করেই মাসিক ভাতা পাওয়ার জন্য অলস হয়ে বসে থাকবে। গত নভেম্বর মাসের তথ্য অনুযায়ী ফিনল্যান্ডের বেকার জনগোষ্ঠীর পরিমাণ শতকরা ৮ দশমিক ১ শতাংশ। যার মোট সংখ্যা প্রায় ২ লাখ ১৩ হাজার।

পাঠকের মতামত: