ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়া কোরক বিদ্যাপীঠে পাঠ্যবই বিতরনে-জাফর আলম, শেখ হাসিনা সরকারের মুল উদ্দেশ্য দেশকে শিক্ষার মাধ্যমে নিরক্ষতার অভিশাপমুক্ত করা

chakaria-picture-01-01-2017চকরিয়া কোরক বিদ্যাপীঠে শিক্ষার্থীদের মাঝে নববর্ষের উপহার নতুন পাঠ বই দিচ্ছেন উপজেলা চেয়ারম্যান জাফর আলম।

 এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলের হাজারো শিক্ষার্থী বরাবরের মতো এবারও নববর্ষের উপহার হিসেবে পেয়েছেন নতুন পাঠ্যবই। গতকাল রোববার সকালে স্কুল মিলনায়তনে বই উৎসবের আনুষ্টানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম। এরপর অনুষ্ঠানের প্রধান অতিথি বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সভাপতি ও চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেন।

বিদ্যাপীঠ স্কুলের প্রধান শিক্ষক মো.নুরুল আখের’র সভাপতিত্বে বই উৎসব অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.মাহাবুব-উল-করিম, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জহিরুল ইসলাম খাঁন, কক্সবাজার জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.খুরশিদুল আলম চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমী পরির্দশক বাবু রতন বিশ^াস ও বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সদস্য শহর যুবলীগের সভাপতি হাছানগীর হোছাইন প্রমুখ।

স্কুলের শিক্ষক ফজলুল কাদের এর সঞ্চালনায় অনুষ্টানে উপস্থিত ছিলেন বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সদস্য, সকল শিক্ষক, শিক্ষিকা, অভিভাবক, শিক্ষার্থী এবং সুধীজন।

অনুষ্টানে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলম বলেন, আওয়ামী লীগ সভানেত্রী দেশরত্ম শেখ হাসিনা সরকারের মুল উদ্দেশ্য হলো বাংলাদেশকে শতভাগ শিক্ষার মাধ্যমে নিরক্ষতার অভিশাপমুক্ত করা। তাই দেশ পরিচালনায় আসার পর থেকে সরকার শিক্ষাখাতকে এগিয়ে নিতে নিরলশভাবে কাজ করছেন। ইতোমধ্যে সরকার নানামুখী প্রদক্ষেপ এবং সুষ্ঠ মনিটরিংয়ের কারনে শিক্ষা ব্যবস্থার মান্নোয়নে সফলও হয়েছেন। তিনি বলেন, বছরের প্রথমদিন সারাদেশে একযোগে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দিয়ে সরকার সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। যা অতীতের কোন সরকার করতে পারেনি। পাশাপাশি শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী ও লেখাপড়া নিশ্চিত করতে উপবৃত্তি চালু করেছে। দৃঢ়তার সাথে বলতে পারি এ সরকার নতুন প্রজন্মকে মেধাবী ও দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে কাজ করছে।

দিনের শুরুতে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ অতিথিরা পৌরসভার পালাকাটা উচ্চ বিদ্যালয়, পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় ও বিকালে চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের পাঠ্যবই বিতরণ করেন। #

 #####################

চকরিয়ায় বর্ণমালা একাডেমীতে নতুন বই উৎসবে মাতোয়ারা কোমলমতি শিক্ষার্থীরা

 এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার থানা সেন্টার এলাকার মনোরম পরিবেশে অবস্থিত অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান বর্ণমালা একাডেমীতে পহেলা জানুয়ারী সকালে বই উৎসব অনুষ্টিত হয়েছে। বছরের প্রথমদিনে হাতে নতুন পাঠ্যবই পেয়ে আনন্দে মাতোয়ারা হয়েছে প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা। এদিন বর্ণমালা ক্যাম্পাসে বই উৎসব অনুষ্টানে প্রথম থেকে ৮ম শ্রেণীর অন্তত চার শতাধিক শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যবই তুলে দেন অনুষ্টানের প্রধান অতিথি ও বর্ণমালা একাডেমীর চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল। এসময় উপস্থিত ছিলেন বর্ণমালা একাডেমীর অধ্যক্ষ নুরুল হোছাইন বিকম বিএড, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইমাম হোসেন, শিক্ষক আপন শর্মা, সিরাজুল গনী ছোটন, আবদুল্লাহ আল ফারুক লোটাস, আবু ছাদেক মো.রুবেল, অনুপ দাশ, নয়ন চৌধুরী, সাজ্জাদ হোসেন নাঈম প্রমুখ। এছাড়া অনুষ্টানে উপস্থিত ছিলেন বর্ণমালা একাডেমীর সকল শিক্ষক, শিক্ষিকা, অভিভাবক, শিক্ষার্থী ও সুধীজন।

জানা গেছে, ২০১৬ সালে অনুষ্টিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ঘোষিত ফলাফলে কক্সবাজারের চকরিয়ায় বরাবরের মতো শতভাগ পাস করে উপজেলার শীর্ষস্থানের কৃতিত্ব ধরে রেখেছে থানা সেন্টার এলাকায় অবস্থিত বর্ণমালা একাডেমীর শিক্ষার্থীরা। এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে জেএসসি ও পিইসি পরীক্ষায় অংশ নেন ৫০ জন শিক্ষার্থী। ঘোষিত ফলাফলে পিইসিতে অংশ নেওয়া ৩০ জন শিক্ষার্থীর মধ্যে ১৬ জন এপ্লাস, ১৩ জন জিপিএ ফোর, একজন এ মাইনাস পেয়ে শতভাগ পাস করেন। এছাড়া জেএসসিতে অংশ নেওয়া ২০ জনের মধ্যে এপ্লাস পেয়েছেন ৫ জন, এ পেয়েছেন ১৩ জন এবং এ মাইনাস পেয়েছেন ২ জন শিক্ষার্থী।

উপজেলার সাংস্কৃতি সমৃদ্ধ স্কুল বর্ণমালা একাডেমীর চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশীদ দুলাল বরাবরের মতো এবারও বর্ণমালা একাডেমি হতে সকল পরীক্ষার্থী শতভাগ পাস করে সাফল্য ধরে রাখতে সক্ষম হওয়ায় স্কুলের সকল শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক মহলকে অভিনন্দন জানিয়েছেন। #

 ########################

চকরিয়ায় নিজের পাঁেয় দাড়াঁতে পেশার ওপর দক্ষতা অর্জনে প্রশিক্ষন নিচ্ছেন ৩০জন নারী

 এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়ায় নিজের ও পরিবারের ভাগ্যের চাকা বদলাতে এবার আত্ম প্রত্যয়ী ৩০জন নানা বয়সের নারী প্রশিক্ষন নিচ্ছেন নানা প্রেশার দক্ষার ওপর। তাদের দাবি, আমরা ঘরের ভেতর বসে থাকতে চাইনা, হতে চাই উদ্যমী এবং কর্মঠ। স্বামীর পাশাপাশি সংসারে ভুমিকা রাখবো। দরিদ্রের সাথে লড়াই করে এগিয়ে যাবো। বিউটিফিকেশন এন্ড বিউটি পার্লার ম্যানেজমেন্টের উপর প্রশিক্ষণে অংশ নেওয়া ৩০জন নারীর কথা। লক্ষ আত্মনির্ভরশীল এবং সফল ব্যবসায়ি হওয়া। বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাড়াতে চাই।

আত্মশক্তিতে বলিয়ান এবং সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উইমেন এল্টার প্রিমিয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়েব) আয়োজনে ও এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় পাঁচ দিনব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন ৩০জন নারীকে। বৃহস্পতিবার থেকে নারীদের সংগঠন কর্মনীড়ের সার্বিক ব্যবস্থাপনায় চকরিয়া পৌরসভার হালকাকারায় এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

কর্মনীড়ের নির্বাহী পরিচালক নারী নেত্রী শাহানা বেগম বলেন, দেশের অর্ধেক নারী হলেও সকল ক্ষেত্রেই নারী সমাজ অবহেলিত ও বৈষম্যের শিকার হয়ে আসছে। শিকার হচ্ছে নানা ধরনের দৈহিক ও মানুষিক নির্যাতনের। কর্মক্ষেত্রে নারীরা বেশি বৈষম্যের শিকার হয়। তিনি আরও বলেন, অসংখ্য নারী ব্যবসায় সফলতা লাভ করছেন। অনেক সময় নারীরা প্রশিক্ষণ নেওয়ার পরও অর্থের অভাবে ব্যবসায় এগুতে পারে না। তাছাড়া, ট্রেড লাইসেন্স ও সহজে ঋণ না পাওয়ার কারণে ব্যবসা করতে সমস্যা হয় নারীদের। সরকার এবং ¯’ানীয় প্রশাসন একটু আন্তরিক হলে গ্রামীণ পর্যায়ে নারীরা ব্যবসায় সফল হবে বলে তিনি জানান।

চকরিয়ার বিউটিশিয়ান প্রশিক্ষণার্থী নুপুর জানান, ঢাকাতে বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়েছি। সেখানে ভালো মানের প্রশিক্ষণ দেওয়া হয়নি। সনদও পাইনি। কর্মনীড়ে বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়ে নতুন ভাবে স্বপ্ন দেখছি।

প্রশিক্ষণার্থী মানিকপুরের রোজিনা আক্তান জানান, প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল হবো। কারও বুঝা হতে চাই না। ব্যবসার মাধ্যমে নিজের পায়ে দাড়াতে চাই।

প্রশিক্ষক মাহমুদা খাতুন জানান, নারীরা জীবিকার জন্য অন্যের ওপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। দৃঢ় ই”ছাশক্তি, ধৈর্য, সঠিক পরিকল্পনা আর মেধা থাকলে এখন নারীরা ঘরে বসেই ব্যবসায় সফল হতে পারেন। সফল একজন উদ্যোক্তাও। অসংখ্য নারী ব্যবসা করে সফলতা লাভ করছেন। তিনি আরও জানান, ব্যবসার ক্ষেত্রেও নারীরা কোনভাবেই পিছিয়ে নেই। বরং সামনের দিকে এগিয়ে চলেছে সমান তালে। দেশকে এগিয়ে নিতে পুর“ষের পাশাপাশি নারীর ভূমিকা অপরিসীম। #

 #################

চকরিয়া ডুলাহাজারা কেন্দ্রীয় কৃষ্ণাদ্বৈত মন্দিরে গণশিক্ষা স্কুলের শিক্ষার্থীদের মাঝে বই বিতরন

এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের নতুন পাড়া সার্বজনীন কেন্দ্রীয় কৃষ্ণাদ্বৈত হরিমন্দিরে চলমান হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্ট কর্তৃক পরিচালিত মন্দির ভিত্তিক গণশিক্ষা স্কুলের শিক্ষার্থীদের মাঝে ২০১৭ সালের নতুন পাঠ্য বই বিতরণ করা হয়েছে। গতকাল পহেলা জানুয়ারী সকাল মন্দির প্রাঙ্গনে অনুষ্টিত হয় বই বিতরণ অনুষ্টানে উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চকরিয়া উপজেলার সভাপতি ও বিশিষ্ট আওয়ামীলীগ নেতা বাবু তপন কান্তি দাশ। ডুলাহাজারা ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি অজয় দেবের সভাপতিত্বে স্কুলের শিক্ষকা সুমি দাশের পরিচালনায় অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য দেন পূজা উদযাপন পরিষদ চকরিয়া উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক বাবু সুধীর চন্দ্র দাশ, ডুলাহাজারা কেন্দ্রীয় কৃষ্ণাদ্বৈত হরি মন্দির উন্নয়ন ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি বাবু সাধন চন্দ্র দে, বাংলাদেশ সনাতনী সেবক সংঘের প্রতিষ্ঠাতা বাবু মনোরঞ্জন দে ( গণেশ) ও ইউনিয়ন সনাতনী সেবক সংঘের সভাপতি মানিক দে।

অনুষ্টানের আলোচনা পর্ব শেষে নতুন বই বিতরণ কালে এ সময় কোমলমতি শির্ক্ষাথীদের মাঝে অন্যরকম আনন্দ বিরাজ করে। অনুষ্টানে প্রধান অতিথি উপস্থিত শিক্ষার্থীদের অভিভাবকদের উদ্দেশ্য বলেন, দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিদ্যালয় থেকে ঝড়ে পড়া রোধ করতে ইতোমধ্যে নানা ধরণের কর্মসুচী হাতে নিয়েছে। তারমধ্যে বিদ্যালয় গুলোতে মিড ডে মিল কার্যক্রম অন্যতম। এ কর্মসুচীর মাধ্যমে এখন শিক্ষার্থীরা বিদ্যালয়ে বসে খাবার পাচ্ছে। বছরের শুরুতে প্রথমদিনে নতুন পাঠ্যবই পাচ্ছে। তিনি বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের লেখাপড়া নিশ্চিত করতে উপবৃত্তি চালু করেছে। মেধার বিকাশ ঘটেতে কম্পিউটার পদ্ধতির শিক্ষার প্রচরণ করেছে। সর্বপুরি সরকার নতুন প্রজন্মকে মেধাবী নাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করছে। তিনি এসময় উপস্থিত অভিভাবকদেরকে নিয়মিত সন্তানদের স্কুলে পাঠানোর অনুরোধ জানান। #

পাঠকের মতামত: