ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় চারটি কেন্দে শান্তিপুর্ণ পরিবেশে ভোট গ্রহনে প্রশাসনের নিরাপত্তা জোরদার

98এম.জিয়াবুল হক, চকরিয়া ::

আজ অনুষ্টিতব্য কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে চকরিয়া উপজেলার ৪টি ওয়ার্ডে শান্তিপুর্ণ পরিবেশে ভোট গ্রহনের জন্য প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছে। উপজেলার চারটি ভোট কেন্দ্রে এদিন চারজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের তত্তাবধানে দায়িত্ব পালন করবে বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর বিপুল পরিমাণ সদস্য।

জানা গেছে, কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে ১৫টি সাধারণ ওয়ার্ড ও ৫টি সংরক্ষিত ওয়ার্ডের মধ্যে চকরিয়া উপজেলার একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন এবং পেকুয়া উপজেলার একটি ইউনিয়ন নিয়ে চারটি সাধারণ ওয়ার্ড গঠন করা হয়েছে। এখানে কেন্দ্র করা হয়েয়ে চারটি। উপজেলার চারটি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবে চকরিয়া পৌরসভা, উপজেলা ও পেকুয়া উপজেলার শীলখালী ইউনিয়নসহ ২০টি ইউনিয়নের জনপ্রতিনিধিরা। কেন্দ্র গুলো হচ্ছে চকরিয়া কলেজ কেন্দ্র, উত্তর বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডুলাহাজারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় কেন্দ্র।

নির্বাচনে চকরিয়া উপজেলার চারটি ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন বিজিবি, পুলিশ ও আসনার বাহিনীর প্রায় দেড়শতাধিক সদস্য। তাদের মধ্যে মঙ্গলবার দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে। বিকালের দিকে আইনশৃঙ্খলা বাহিনীর এসব সদস্যরা প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সব ধরণের উপকরণ নিয়ে পৌঁেছ গেছে।

চারটি কেন্দ্রের মধ্যে চকরিয়া কলেজ কেন্দ্রে ভোট দেবেন চকরিয়া পৌরসভা, লক্ষ্যারচর, কাকারা, সুরাজপুর-মানিকপুর ও চিরিঙ্গা ইউনিয়নকে সমন্বয়ে গঠিত ৭নম্বর ওয়ার্ডের ভোটাররা। উত্তর বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন উপজেলার কৈয়ারবিল, বরইতলী, বিএমচর, হারবাং ইউনিয়ন ও পেকুয়া উপজেলার শীলখালী ইউনিয়ন নিয়ে গঠিত ৫নম্বর ওয়ার্ডের ভোটাররা। ডুলাহাজারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন উপজেলার ফাসিয়াখালী, বমুবিলছড়ি, খুটাখালী ও ডুলাহাজারা ইউনিয়ন নিয়ে গঠিত ৮নম্বর ওয়ার্ডের ভোটাররা। ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন উপজেলার উপকুলীয় মাতামুহুরী অঞ্চলের সাহারবিল, পুর্ববড় ভেওলা, পশ্চিম বড়ভেওলা, ঢেমুশিয়া, কোনাখালী ও বদরখালী ইউনিয়ন নিয়ে গঠিত ৬নম্বর ওয়ার্ডের ভোটাররা।

নির্বাচনের সহকারি রির্টানিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, চকরিয়া উপজেলার চারটি কেন্দ্রে চারজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন। তাদের সাথে নির্বাচনে প্রতিটি কেন্দ্রে থাকবে পুলিশের একজন পরির্দশক, একজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারি উপ-পরিদর্শক (এএসআই) এবং ৫জন করে কনস্টেবল। তাদের সাথে যুক্ত থাকবে আনসার বাহিনীর ১৭জন নারী পুরুষ সদস্য। এছাড়া প্রতিটি কেন্দ্রে টহলে থাকবে ৮ সদস্যের পুলিশের একটি করে স্টাইকিং র্ফোস। অপরদিকে চারটি কেন্দ্রে ম্যাজিষ্ট্রেটদের সাথে থাকবে দুই প্লাটুন বিজিবি। তিনি বলেন, নির্বাচনে দায়িত্ব পালন করবেন চারজন প্রিসাডিং কর্মকর্তা, ৮জন সহকারি প্রিসাডিং কর্মকর্তা ও ১৬জন পোলিং কর্মকর্তা। #

পাঠকের মতামত: