ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

প্রার্থীদের সহযোগিতায় নির্বাচন সুষ্ঠু হয়েছে : সিইসি

ডেস্ক রিপোর্ট ::cec-rakibuddin-medium

প্রার্থীদের সহযোগিতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি বলেন, মূলত প্রার্থী ও তাদের সমর্থকদের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে নির্বাচন করা সম্ভব হয়েছে।

বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টায় নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন-পরবর্তী এক প্রেস বিফ্রিংয়ে কথা বলেন তিনি।

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিবারই আমরা উদ্যোগ নেই। এবার জায়গাটা ছোট ছিল। প্রচুর আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ দেয়া হয়েছিল। এছাড়া প্রার্থীরাও সহযোগিতা করেছেন।

সিইসি বলেন, নির্বাচনে প্রতিটি ভোটার যাতে নির্ভয়ে, নির্বিঘ্নে, আনন্দচিত্তে ভোটকেন্দ্রে এসে স্বাচ্ছন্দ্যে তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য ওই এলাকায় ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। কোনো প্রকারের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই নারায়ণগঞ্জে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন এবং নির্বাচনী অনিয়মের কারণে আজও তিনজনকে মোট আট হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি বলেন, নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মাঠ পর্যায়ে নির্বাচনী আচরণবিধি যাতে যথাযথভাবে পালন করা হয়, সেজন্য প্রতি ওয়ার্ডে আচরণবিধি লঙ্ঘন রোধ করতে এ সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

আইন-শৃঙ্খলা বাহিনীর বর্ণনা দিয়ে তিনি আরো বলেন, সাড়ে ৯ হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হযেছে।

তিনি বলেন, এখানে ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। প্রথমবারের মত দলীয়ভাবে এ নির্বাচনে সাতটি দলের মেয়র পদে সাতজন প্রতিদ্বিন্দ্বতা করছেন। ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৮ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ১৭৪টি কেন্দ্র রয়েছে।

তিনি আরো বলেন, আল্লার অসীম রহমতে কোনো মারামারি হয়নি। প্রার্থীরা সবাই বলেছিল আমরা শান্তিপূর্ণভাবে নির্বাচন করব।

সিইসি বলেন, জনগণের রায় যদি সবাই মেনে নেয় তাহলেই নির্বাচনে কোনো বিশৃঙ্খলা হওয়ার সুযোগ থাকে না। এই নির্বাচনের মত পরবর্তী নির্বাচনেও যাতে সবাই জনগণের রায় মেনে নেয় এই আশা করছি।

এসময় আরো উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার মোহাম্মাদ আবদুল মোবারক, মো. আবু হাফিজ, ব্রি. জে. (অব.) মো. জাবেদ আলী, ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ প্রমুখ।

পাঠকের মতামত: