ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে রাষ্ট্রীয় কর্মসূচী পালন করা হয়নি ॥ সরকারী নির্দেশ উপেক্ষিত

coxs logoxশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে রাষ্ট্রীয় কর্মসূচী বিজয় দিবসের কোন কর্মসূচী পালন না করায় সুশীল সমাজসহ সর্বত্র ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। মাহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রীয় কর্মসূচী দলমতনির্বিশেষে , সরকারী, বেসরকারী ও আধা সরকারী প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী-পেশার মানুষ দেশজুড়ে বিভিন্ন কর্মসূচী পালন করলেও কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে কোন কর্মসূচী পালিত হয়নি। রাষ্ট্রীয় কর্মসূচীতে জাতীয় পতাকা উত্তোলণ, ভবন আলোক সজ্জা করণ, আলোচনা সভা কিংবা শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করে শহীদদের সম্মান জানানো হয়নি। অতচ সরকারী ভাবে জাতীয় দিবসগুলো পালনে স্পষ্ট নির্দেশনা রয়েছে এবং কর্মসূচী পালনে সরকারী বরাদ্দ থাকলেও তা পালন না করে আত্মসাত করে আসছে।

ইাম প্রকাশ না করার শর্তে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কয়েকজন কর্মচারী জানান, ১৬ ডিসেম্বর, ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারী, ১৫ আগষ্ট, ১০ জানুয়ারীসহ জাতীয় কোন কর্মসূচীই পালন করা হয়না। এমনকি রাষ্ট্রীয় কর্মসূচীগুলো পালনে সরকারী নির্দেশের কথাও জানেন না এই কর্মচারীরা। গত রাষ্ট্রীয় কর্মসূচী পালনে গত ২ বছর ধরে অবহেলার ঘটনা ঘটে আসছে। শুধু ১৬ ডিসেম্বর বিজয় দিবস নয়, জাতীয় জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারে হত্যার দিন জাতীয় শোক দিবস ১৫ আগষ্টের আলোচনা সভা কিংবা কোন কর্মসূচী পালন করেনি। এসব কর্মসূচী পালনে সরকারী বরাদ্দও রয়েছে। পালন না করেই তা লুটপাট করেন বলে অভিযোগ রয়েছে।

একটি গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, ১৬ ডিসেম্বরের প্রথম প্রহরে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেধিতে রাজনৈতিক দল সহ সরকারী বেসরকারী প্রতিষ্টানের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পন করার প্রমান থাকলেও কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মতো সরকারী প্রতিষ্টানের পক্ষ হতে পুষ্পমাল্য দিতে দেখা যায়নি।

১৬ ডিসেম্বর সরজমিন শহরের সায়মন রোডস্থ ক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের গিয়ে দেখা গেছে, অফিসের সব কক্ষ তালাবদ্ধ। কোন আলোকসজ্জা করা হয়নি। দপ্তরের দারোয়ান দাবীদার একজন জানিয়েছেন,নির্বাহী প্রকৌশলী ছুঠিতে রয়েছেন। জাতীয় কর্মসূচী যে পালন করতে হয়, বা কেন করতে হয় সে বিষয়েও কিছু জানেন না এই কর্মচারী।

এদিকে, সরকারী প্রতিষ্ঠানে রাষ্ট্রীয় কর্মসূচী পালনে অবহেলার ফলে পুরো জেলার সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষের মাঝে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তারা মনে করেন, মহান বিজয় দিবসের কর্মসূচী পালনে এমন উদাসীনতা অত্যন্ত দুঃখজনক ও বেদনাদায়ক। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না।

এব্যাপারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী অনুপম দে’র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ১৬ ডিসেম্বরের সব কর্মসূচী পালন করেছেন বলে দাবী করেন।

পাঠকের মতামত: