ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

শিশুর ভেতর লুকিয়ে আছে একটি দেশের ভবিষ্যৎ -ডক্টর শাহেদ চৌধুরী

seminar-picকক্সবাজার প্রতিনিধি :::

একজন শিশুর ভেতর লুকিয়ে আছে একটি দেশের ভবিষ্যৎ। শিশুকে নৈতিকভাবে গড়ে তুলতে না পারলে পুরো দেশের একটি সম্ভাবনাই অন্ধকারে থেকে যাবে। এ কারণে শিশুকে নৈতিকভাবে গড়ে তুলতে হবে। ছোটকাল থেকে শিশুর মানসিক সাহস বাড়াতে হবে।
কক্সবাজারে অনুষ্ঠিত ‘আজকের শিশু আগামীর নেতৃত্ব: সুন্দর ভবিষ্যতের জন্য শিশুর নৈতিক শিক্ষার প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনারে মূখ্য আলোচক ইউকে সরকারের কনসালটেন্ট আন্তর্জাতিক মানের আলোচক ডক্টর শাহেদ চৌধুরী এসব কথা বলেন।
কক্সবাজার সিটি কলেজের সম্মেলন কক্ষে অধ্যক্ষ ক্যথিংঅং এর সভাপতিত্বে শনিবার (১৭ ডিসেম্বর) সকালে সেমিনারটি অনুষ্ঠিত হয়।
ডক্টর শাহেদ চৌধুরী বলেন, একটি দেশে খারাপ লোকের সংখ্যা বেড়ে গেলে ভাল লোকদের হাহুতাশ করা ছাড়া পথ থাকেনা। সেকারণে জন্মের পর থেকে সন্তানকে নৈতিক শিক্ষায় গড়ে তুলতে হবে। সুন্দর ভবিষ্যতের জন্য সবাইকে ‘সুপার ইগো’ প্রেক্টিস করতে হবে। কেউ খারাপ কাজে ধাবিত হলে তাকে বোঝানোর চেষ্টা করা সবার দায়িত্ব।
আলোচনা প্রসঙ্গক্রমে তিনি বলেন, আমরা একসাথে পুরো দেশের সব মানুষকে ভাল করতে পারবনা। একদিনে সব পরিবর্তন সম্ভব নয়। একটা জায়গা থেকে পরিবর্তনের কাজ শুরু করতে হবে। তাহলে সমাজ ও দেশ পরিবর্তন হবে।
সিটি কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অকতার চৌধুরীর পরিচালনায় সেমিনারের শুরুতে স্বাগত বক্তৃতা করেন দৈনিক রূপালী সৈকতের সম্পাদক প্রবীন সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এক্সপাউরুলের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার কানন পাল।
দৈনিক রূপালী সৈকত ও সিটি কলেজের যৌথ আয়োজনে সেমিনারে আরো বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আবু মো. জাফর সিদ্দিকী, বাংলা বিভাগের প্রধান শারমিন ছিদ্দিকা লিমা, দর্শন বিভাগের প্রধান জুলফিকার আলী, অধ্যাপক সাইফুল ইসলাম, অধ্যাপক শাহনেওয়াজ চৌধুরী প্রমুখ। সেমিনার শেষে ডক্টর শাহেদ চৌধুরী ও অধ্যক্ষ ক্যথিংঅং-কে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

 
 

 

পাঠকের মতামত: