Home » স্বাস্থ্য » শীতে সুরক্ষিত রাখুন ত্বক

শীতে সুরক্ষিত রাখুন ত্বক

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

es অনলাইন ডেস্ক :::

কাগজে-কলমের হিসেবে একদিন পরই শুরু হচ্ছে শীতকাল (১ লা পৌষ)। তবে, তার আগেই প্রকৃতিতে জেঁকে বসেছে শীত। সারা বছরের এই সময়টাতে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে আমাদের ত্বক। এ সময় ত্বক খারাপ হওয়ার প্রবণতাও থাকে বেশি। তাই শীতকালে প্রয়োজন, ত্বকের বাড়তি যত্ন নেওয়া। এ জন্য পার্লারে গিয়ে টাকা খরচ করার দরকার নেই, ঘরে বসেই কিছু সহজলভ্য উপকরণ দিয়ে এ সময় সেরে নিতেন পারেন ত্বকের যত্ন।

আসুন জেনে নিই কিছু কৌশল :

০১. স্টিম ফেশিয়াল :

ঘরে বসে স্টিম বাথ নেওয়াটা কঠিন হলেও স্টিম ফেশিয়ালটা করে নিতে পারেন খু্ব সহজেই। এ জন্যে একটা পাত্রে কিছু গরম পানি নিন। এবার ভাল করে মাথা ঢেকে ১৫ থেকে ২০ মিনিট তার উষ্ণ উত্তাপ নিন। উত্তা নেওয়া হলে হালকা স্ক্রাব করে নিন। মুখের ময়লা দূর করার সঙ্গে এটি আপনার ত্বকও করবে কোমল।

০২. গ্রিন টি-পুদিনাপাতা মিশ্রিত পানিতে গোসল :

উষ্ণ পানিতে অল্প পরিমাণে গ্রিন টি আর পুদিনাপাতা মিশিয়ে গোসল করতে পারেন। তাতে শীতের দিনে সতেজতা পেতে পারেন খুব সহজে।

০৩. চুলের যত্নে হেয়ার মাস্ক ও ভদকা ব্যবহার :

শীতে দেহের ত্বকের সঙ্গে মাথার স্ক্যাল্পও শুষ্ক হয়ে যায়। যা থেকে হয়ে থাকে খুসকি। তাই শীতে সপ্তাহে অন্তত একবার হট-অয়েল ম্যাসাজ প্রয়োজন। দরকারে হেয়ার মাস্ক ব্যবহার করুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে ভদকা (অ্যালকোহল) ব্যবহার করতে পারেন। চুল ঝলমলে রাখবে, পুষ্টিও জোগাবে।

০৪. কফি ব্যবহার :

স্ক্রাবার হিসেবে এই সময় কফি ব্যবহার করতে পারেন। সঙ্গে চিনিও মেশাতে পারেন। এটা ত্বক আর্দ্র রাখে, আবার পরিষ্কারও করে।

০৫. শিয়া বাটার যুক্ত লোশন ব্যবহার :

শীতে বডি লোশন সকলেই ব্যবহার করেন। তবে এই সময়টায় এমন বডি লোশন কিনুন, যাতে শিয়া বাটার আছে। এটা শুধু ত্বক মোলায়েমই করে না, ঔজ্জ্বল্যও বাড়ায়। এছাড়া আমন্ড অয়েল, কোকো বাটার এবং অ্যালোভেরা জেল মিশিয়ে সপ্তাহে দু’দিন বডি ম্যাসাজ করুন। উপকার পাবেন।

০৬ ঠোঁটের যত্নে হোম মেইড অরেঞ্জ-চকলেট বাম ব্যবহার :

ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবহার করতে পারেন অরেঞ্জ-চকলেট বাম। চার-পাঁচ টুকরো চকলেট গলিয়ে তার মধ্যে তিন-চার কোয়া কমলালেবুর রস মিশিয়ে একটা ছোট কৌটোর মধ্যে রেখে দিন। রোজ রাতে এই হোমমেড বাম ঠোঁটে আধঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

০৭. হোম মেইড এগ-হানি ফেস মাস্ক ব্যবহার :

শীতকালে সবচেয়ে উপকারী এগ-হানি ফেস মাস্ক। ডিমের সাদা অংশের সঙ্গে এক টেবিলচামচ মধু এবং এক টেবিলচামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান।

০৮. পায়ের যত্নে ফুট স্ক্রাব করা :

সপ্তাহে দুই-তিনবার ফুট স্ক্রাব করুন। অ্যাভোকাডো স্ম্যাশ করে দুই চা-চামচ কর্নমিল মিশিয়ে পায়ে লাগান। ১০ মিনিট রেখে ফুট ব্রাশ দিয়ে ঘষে নিন। সূত্র : এবেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহেশখালীতে ১০ অাগ্নেয়াস্ত্র সহ ১১ মামলার অাসামী শাহজাহান গ্রেফতার

It's only fair to share...000মহেশখালী প্রতিনিধি  : ককস বাজারের মহেশখালী থানা পুলিশ উপজেলার হোয়ানক ইউনিয়নের ...