ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

১৮ ডিসেম্বর বিএনপিকে ডেকেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক ::

নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনার জন্য বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দলকে  ডেকেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার বিকেলে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। অন্য রাজনৈতিক চারটি দল হচ্ছে- জাতীয় পার্টি, এলডিপি, কৃষক শ্রমিক জনতা লীগ ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

জয়নাল আবেদীন জানান, ১৮ ডিসেম্বর বিকেল সাড়ে চারটায় বিএনপি, ২০ ডিসেম্বর জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ও ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকে ডাকা হয়েছে। বাকি নিবন্ধিত দলগুলোকে পর্যায়ক্রমে ডাকা হবে বলেও তিনি জানান।১৮ নভেম্বর এক অনুষ্ঠানে নির্বাচন কমিশন গঠন ও নির্বাচন সুষ্ঠু করার লক্ষে ১৩ দফা প্রস্তাব উপস্থাপন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। প্রস্তাবে তিনি সব দলের সঙ্গে আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতে সর্বজনশ্রদ্ধেয় বিতর্কমুক্ত ব্যক্তিদের নিয়ে একটি কমিশন গঠনের সুপারিশ করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ওই দিনই বিএনপির প্রস্তাবটি প্রত্যাখ্যান করে।
২১ নভেম্বর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন কমিশন গঠনে খালেদা জিয়ার দেয়া প্রস্তাব রাষ্ট্রপতিকে দেবে বলে জানান। এর জন্য তারা রাষ্ট্রপতির কাছে সময়ও চায় বিএনপি।

পরে ৬ ডিসেম্বর রাষ্ট্রপতির ডাক পেয়ে খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তার বঙ্গভবনে পৌঁছে দেয় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। ওই দিন সকালে রাষ্ট্রপতি শরীরিক পরীক্ষা করানোর জন্য সিঙ্গাপুর যান। ফলে সেদিন রাষ্ট্রপতির সাক্ষাত পায়নি বিএনপি।
তবে ওই দিন রাষ্ট্রপতির সামরিক সচিব জানান, রাষ্ট্রপতি দেশে ফিরে ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পর ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন।
সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশন গঠন করার এখতিয়ার রাষ্ট্রপতির। প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শক্রমে তিনি নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে পারেন।

তবে বর্তমান কমিশন গঠনের আগে সে সময়ের রাষ্ট্রপতি জিল্লুর রহমান সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠন করেছিলেন। আগামী বছরের ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। বিএনপি এবারো সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে।

পাঠকের মতামত: