ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পেকুয়ায় মসজিদের রাস্তা কেটে মুসল্লিদের প্রকাশ্যে হুমকি দিচ্ছে প্রভাবশালীরা! হামলায় আহত-১

hamla__1মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের প্রাচীন সিকদার পাড়া জামে মসজিদের রাস্তা কেটে মুসল্লিদের মসজিদে আসতে বাধা দিচ্ছে স্থানীয় গুটিকয়েক প্রভাবশালীরা! আর এ নিয়ে প্রতিবাদ করায় প্রভাবশালীরা আজ  ৪ ডিসেম্বর বিকালে এক মুসল্লির উপর অতর্কিত বেপরোয়া হামলা চালিয়েছে। হামলায় আহত মুসল্লির নাম হাজী আকতার আহমদ। তিনি টইটং ইউনিয়নের সিকদার পাড়া পাড়া গ্রামের মৃত হাবীবুর রহমানের পুত্র। তাকে গতকালই রাতেই চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে ওই গ্রামে উত্তেজনা বিরাজ করছে। প্রভাবশালীদের এহেন ন্যাক্কর জনক বিতর্কিত ঘটনার তীব্র সমালোচনা করেছেন এলাকাবাসীরা।

 আজ ৪ ডিসেম্বর সন্ধ্যায় সরেজমিনে গিয়ে স্থাণীয়দের সাথে আলাপ করে জানা গেছে, টইটং ইউনিয়নের প্রাচীন সিকদার পাড়া জামে মসজিদে মুসল্লিদের যাতায়াতের উত্তর পার্শ্বের কাচা সড়কটি  ৪ ডিসেম্বর সকালে ও বিকালে দুই দফায় শ্রমিক নিয়োগ করে কাটা শুরু করেন একই এলাকার জাফর আহমদ সিকাদারের পুত্র আবু তাহের প্রকাশ সোহেলের নেতৃত্বে একদল লোক। এসময় জোহরের নামাজ পড়তে আসা মুসল্লিদের অকথ্য ভাষায় গালিগালাজ করে মসজিদে না আসতে নিষেধ করেন ওই প্রভাবশালী। পরে একই দিন বিকালের দিকে আবু তাহের সোহেলের নেতৃত্বে তার ভাই হত্যাসহ একাধিক মামলার আসামী হাবিবুল্লাহ ও ভাগিনা রিফাতের নেতৃত্বে একদল লোক লাটিসোটা ও ধারারো অস্ত্র নিয়ে মুসল্লি ও ওই গ্রামের বাসিন্দা হাজী আকতার আহমদের উপর বেপরোয়া হামলায় চালায় । হামলা তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতের পরিবার এ নিয়ে হামলাকারীদের বিরুদ্ধে পেকুয়া থানায় মামলা করবেন বলে জানিয়েছেন।

টইটং সিকদার পাড়া জামে মসজিদের মোতায়াল্লী আহসান হাবিব সিকদার ঘটনার সত্যতা স্বীকার করে জানান, প্রায় সময় সাধারান মুসল্লিদের মসজিদের না আসতে হুমকি দিয়ে আসছে প্রভাবশালী আবু তাহের প্রকাশ সোহেল গংয়ের লোকজন। গতকাল রোববার মসজিদের সড়কের মাটি কেটে দিয়েছে। এখন মুসল্লিদের যাতায়াতের রাস্তা কেটে দেওয়ায় মুসল্লিদের মসজিদে আসা-যাওয়া দারুণ কষ্ট হবে। তিনি এ বিষয়ে স্থানীয় প্রশাসনের হস্থক্ষেপ কামনা করেছেন।

টইটং ইউনিয়নের সাবেক ইউপি সদস্য ফয়সাল আকবর চৌধুরী টইটং সিকদার পাড়া জামে মসজিদের রাস্তা কাটার সাথে জড়িত ও এলাকার নিরীহ মুল্লিদের উপর হামলাসহ হুমকি দেওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের কাছে তিনিও জোর দাবী জানিয়েছেন।

টইটং সিকদার পাড়া জামে মসজিদের পেশ ইমাম হযরাত মৌলানা আবদু ছমদ জানান, স্থানীয় প্রভাবশালী আবু তাহের প্রকাশ সোহেলের নেতৃত্বে একদল লোক মসজিদের রাস্তা কেটে ক্ষান্ত হননি; এখন তাকে ও এলাকার ধর্মপ্রাণ মুসল্লিদের মসজিদের আসতে হুমকি দেওয়া হচ্ছে।

পাঠকের মতামত: