ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ডিক্যাব টক-এ বার্নিকাট ‘দলীয় প্রভাবমুক্ত ও স্বাধীন নির্বাচন কমিশন চায় যুক্তরাষ্ট্র’

burnicaatঅনলাইন ডেস্ক :::

 সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মাশা বার্নিকাট আজ বিকেলে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের এ আগ্রহের বিষয়টি ব্যক্ত করেন। মার্কিন দূত বলেন, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে। তারা আমাকে জানিয়েছেন, তারা প্রশ্নবিদ্ধ নির্বাচন দেখতে চান না। যুক্তরাষ্ট্র চায় পরবর্তী সংসদ নির্বাচন এমন হবে যেখানে প্রত্যেক ভোটার নির্বিঘেœ ভোট প্রদান করতে পারবে এবং তাদের প্রতিটি ভোট গণনা হবে। যুক্তরাষ্ট্র মনে করে এমন নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম পদক্ষেপ হওয়া উচিত একটি দলীয় প্রভাবমুক্ত শক্তিশালী ও স্বাধীন নির্বাচন কমিশন গঠন।
ধানমন্ডির ইএমকে সেন্টারে আয়োজিত ডিক্যাব টক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত সমসাময়িক প্রসঙ্গ, মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান, নবনির্বাচিত সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান কার্যক্রম, আসন্ন টিকফা ও প্রতিরক্ষা সংক্রান্ত বৈঠক নিয়ে কথা বলেন। মিয়ানমারের রাখাইন রাজ্যের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র সেখানে সৃষ্ট হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানায়। সেখানে প্রতিটি ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত দেখতে চায় যুক্তরাষ্ট্র। এবিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি ও অবস্থান ব্যক্ত করে বার্নিকাট বলেন, রোহিঙ্গা বিষয়টি মিয়ানমারের। সেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রবেশাধিকার প্রায় বন্ধ রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে ওই এলাকায় মানবিক ত্রাণকর্মীদের প্রবেশাধিকার নির্বিঘœ করতে তাগিদ দেন তিনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এনিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি।
২০১৭ সালকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও বাড়ানোর সুযোগের বছর হিসেবে উল্লেখ করে মার্কিন দূত বলেন, এই বছরে নবগঠিত সরকার আসবে। সেখানে নতুন প্রশাসন আসবে। কিন্তু বাংলাদেশের সম্পর্কের ক্ষেত্রে সঙ্গে মোটাদাগে কোনো পরিবর্তন আসবে না। ডিক্যাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক পান্থ রহমান। এতে কূটনৈতিক রিপোর্টাররা ছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: