ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

লামায় মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন

lamaমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :::

লামায় মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকার করছে স্থানীয় একটি চক্র। নদীতে বিষ প্রয়োগে নির্বিচারে মাছ নিধন করলেও সংশ্লিষ্ট বিভাগ অজ্ঞাত কারণে নির্বাক রয়েছে বলে অভিযোগ উঠেছে। অতিমাত্রায় বিষপ্রয়োগের ফলে মাছের প্রজন্ম ধ্বংস সহ প্রজনন নষ্ট হয়ে অনেক মাছ বিলুপ্ত হচ্ছে।

শুক্রবার বেলা ১১টায় সরজমিনে মাতামুহুরী নদীর লামা পৌরসভার অর্ন্তগত ৬নং ওয়ার্ডের তেলিরকুম এলাকায় গিয়ে দেখা যায়, বিষ প্রয়োগের কারণে প্রচুর মাছ নদীতে মরে ভেসে আছে। এই ভাসা মাছ ধরতে ব্যস্ত ছিল স্থানীয় বাসিন্দারা। এসময় তারা জাল, মশারি, ওচাঁ নিয়ে বিষ প্রয়োগে আক্রান্ত পানিতে ভাসমান বিভিন্ন মাছ সহ মাছের পোনা ধরে নিয়ে যায়। মাছ ধরতে আসা কয়েক জনকে নদীতে কে বিষ প্রয়োগ করছে জানতে চাইলে তারা বলেন, কে বা কাহারা বিষ দিয়েছে আমরা জানি না। নদীতে মাছ ভাসছে তাই আমরা মাছ ধরতে আসছি।

নদীতে বিষ প্রয়োগের ব্যাপারে নাম প্রকাশ না করা শর্তে এক জন বলেন, বিষ প্রয়োগের দুই এক দিন আগে নদীতে গাছের ডাল পালা দিয়ে ঝুপরি করে তারপর নদীতে বিষ প্রয়োগ করে। এতে করে ঝুপরিতে মাছ আটকায় ।

এ বিষয়ে লামা উপজেলা মৎস কর্মকর্তা জিয়া উদ্দিন বলেন, আমরা যতটা সম্ভব নজরদারী করছি। অনেক সময় বিষ প্রয়োগকরীদের সঠিক নাম ঠিকানা না পাওয়ার কারণে ব্যবস্থা নিতে পারিনা। বিষ প্রয়োগকারীদের সঠিক তথ্য পেলে আমরা আইনগত ব্যবস্থা নিব।

উল্লেখ্য, দীর্ঘ দিন যাবত একটি চক্র মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন করে মাছের প্রজন্ম ধ্বংস সহ প্রজনন নষ্ট করছে। ফলে মাতামুহুরী নদীতে আগের মত মাছ পাওয়া যায়না বলে জানায় নদীর পাড়ের লোকজন। মৎস্য সম্পসারন আইন ১৯৫০ এর ৫ ধারা অনুযায়ী নদীতে বিষ প্রয়োগ করে বা বিদুৎতায়িত করে মাছ ধরা দন্ডনীয় অপরাধ।

সংবাদ প্রেরক-

পাঠকের মতামত: