ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় প্রথমবারের অনুষ্ঠিত হলো কৃষি ঋণ মেলা ২৮৯ জন প্রান্তিক কৃষক পেল এক কোটি ১ লক্ষ টাকার ঋণ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::: chakaria-pic-mela
চকরিয়ায় প্রান্তিক কৃষকদের স্বাবলম্বী এবং সহায়তা দিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে কৃষি ঋণ মেলা-২০১৬। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় পৌরসভার বিজয় মঞ্চ ও তৎ সংলগ্ন এলাকায় এই মেলার উদ্বোধন হয়। মেলায় রাষ্ট্রায়াত্ত ও তফসিলিভূক্ত প্রায় ২০টি ব্যাংক অংশ নিয়ে আলাদা আলাদা স্টল দেয়। একদিনের এই মেলায় উপজেলার ১৮ ইউনিয়ন ও পৌরসভার ২৮৯ জন কৃষককে স্ট্রবেরী, আলু, মরিচ, নার্সারী, ধান, মৎস্য, শীতকালীন সবজিসহ বিভিন্ন ক্যাটাগরীতে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ৫০ হাজার করে এক কোটি এক লক্ষ  টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়।
কৃষি ঋণ মেলা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাহেদুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম। অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ন পরিচালক অসীম কুমার চৌধুরী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, গিয়াস উদ্দিন চৌধুরী, পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু প্রমূখ।
কৃষি ঋণ মেলায় স্টল দেন কৃষি ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, এবি ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ঢাকা ব্যাংক, পূবালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, বিআরডিবি প্রমূখ।
এই মেলার উদ্যোক্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাহেদুল ইসলাম চকরিয়া নিউজকে বলেন, ‘এই মেলা করতে হবে এ ধরণের কোন বাধ্যবাধকতা ছিল না। এর পরও মাত্র কয়েক শতাংশ সুদে ব্যাংক থেকে যে কৃষি ঋণ পাওয়া যায় তা এখানকার প্রান্তিক কৃষকেরা জানেন না। তাই কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে প্রথমবারের মতো এই মেলা চালু করা হয়েছে।’ ইউএনও জানান, একদিনের কৃষি ঋণ মেলা থেকে উপজেলার ২৮৯ জন প্রান্তিক কৃষক এক কোটি এক লক্ষ টাকার ঋণ সহায়তা পেয়েছেন। এই টাকা কৃষিতে বিনিয়োগ করে তারা স্বাবলম্বী হতে পারবেন।
ঋণ পাওয়া দক্ষিণ কাকারা গ্রামের কৃষক ও স্ট্রবেরী চাষী রেজাউল করিম, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নৈর মোহাম্মদ ইসহাক, মানিকপুর গ্রামের ছালেহা বেগম, চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা গ্রামের শাখাতুল ইসলাম, পৌরসভার ভরামুহুরী গ্রামের নাছির উদ্দিনসহ বেশ কয়েকজন ঋণ গ্রহীতা চকরিয়া নিউজকে বলেন, ‘আগে জানতাম কৃষি ব্যাংক যৎসামান্য টাকা ঋণ হিসেবে দিয়ে থাকে। কিন্তু বেসরকারী ব্যাংকগুলো থেকেও যে কৃষি ঋণ পাওয়া যায় তা জানা ছিল না। এই মেলায় এসে তার যথাযথ প্রমাণ পেলাম। তবে কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত হবে প্রথমবারের মতো, তা কয়েকদিন আগে থেকে গ্রামে গ্রামে মাইকিং করা হয়। এ কারণে গ্রামের কৃষকেরা আগেভাবে জানতে পেরেছেন কৃষি মেলায় ঋণ পাওয়া যাবে।’

পাঠকের মতামত: