ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

যেভাবে উদ্ধার হলো রাষ্ট্রদূতের ভ্যানেটি ব্যাগ

hollandঅনলাইন ডেস্ক :::::

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুলেনারার ব্যাগের মালামাল বিক্রি করে দিয়েছিল চোর। তাকে গ্রেপ্তারের পর উদ্ধার করা হয়েছে সেই মালামাল। সেইসঙ্গে চোরাই সরঞ্জাম কেনার দায়ে গ্রেপ্তার করা হয়েছে রাজধানীর বসুন্ধরা শপিং মলের একটি দোকানের কর্মচারীকে। গতকাল সকাল ৯টায় ওই চোরকে শনির আখড়া এলাকা থেকে ডিএমপির দক্ষিণ বিভাগের গোয়েন্দারা গ্রেপ্তার করেছে। তার নাম রুবেল। গ্রেপ্তারের পর রুবেলের দেয়া তথ্যের ভিত্তিতে ডাচ রাষ্ট্রদূতের ব্যাগ ও ব্যাগের মালামাল জব্দ করা হয়। জিজ্ঞাসাবাদে রুবেল জানিয়েছে, দীর্ঘদিন থেকেই বিভিন্ন অনুষ্ঠানে এভাবে চুরি করে আসছে সে। তবে কখনও চুরির অভিযোগে গ্রেপ্তার হয়নি। এমনকি তার নামে এ বিষয়ে কোনো মামলাও হয়নি। শাহবাগ এলাকায় প্রায়ই আড্ডা দিয়ে থাকে সে। ঘটনার দিনও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের ওই অনুষ্ঠানে গিয়েই ডাচ রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুলেনারার ব্যাগের ওপর নজর পড়ে তার। এতে অনেক টাকার মালামাল থাকবে এই ধারণা নিয়েই সুযোগ বুঝে ব্যাগটি চুরি করার চিন্তা করছিল। ব্যাগটি চেয়ারে রেখে অনুষ্ঠানে মোমবাতি প্রজ্বলন করতে যান লিওনি মার্গারেথা। ঠিক ওই সময়ে সবার অগোচরে ব্যাগটি হাতে নিয়ে দ্রুত পালিয়ে যায় রুবেল।
তবে এ ঘটনার পর গ্রেপ্তার আতঙ্কে ছিল রুবেল। পত্রিকা ও টেলিভিশনে বারবার তার ছবি প্রকাশ হচ্ছিল। এতে আতঙ্ক দেখা দেয় তার মধ্যে। পরদিনই নিজের দাড়ি কাটে রুবেল। তারপরও শেষ রক্ষা হয়নি এই চোরের। ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) ইউসুফ আলী জানান, ডাচ রাষ্ট্রদূতের ব্যাগ চুরির ঘটনার পরপরই চোরকে ধরতে তৎপরতা শুরু করে পুলিশ ও ডিবি। ভিডিও ফুটেজে প্রাপ্ত ছবির সূত্র ধরেই তাকে আটক করা হয় বলে জানান তিনি।
সূত্রমতে, শাহবাগ এলাকার বিভিন্ন শ্রেণির লোকজনের কাছ থেকে ওই ফুটেজ দেখিয়ে চোর সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। তথ্যানুসারে অভিযান চালানো হয় বিভিন্ন স্থানে। অবশেষে গতকাল সকালে শনির আখড়া থেকে রুবেলকে আটক করা হয়। আটকের পর ওই ঘটনায় সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করছিল রুবেল। সিসি টিভির ফুটেজটি তার না বলেও দাবি করেছিল শুরুতে। অবশেষে জিজ্ঞাসাবাদে বিস্তারিত স্বীকার করে। তার স্বীকারোক্তির ভিত্তিতে বসুন্ধরা শপিংমলের লেভেল-পাঁচের ৪৫ নম্বর দোকানে অভিযান চালায় ডিবি। এ সময় চোরাই ব্যাগ কেনার দায়ে ওই দোকানের কর্মচারী শাওনকে গ্রেপ্তার করা হয়। শাওন এর হেফাজত থেকেই পুলিশ ডাচ রাষ্ট্রদূতের চুরি যাওয়া ব্যাগসহ দুটি আইফোন মোবাইল, একটি আইপ্যাড, তিনটি ডায়রি ও তিনটি পাসপোর্টসহ অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়। রুবেলের বাড়ি বরিশালে। স্ত্রীকে নিয়ে শনির আখড়া এলাকায় থাকে বলে জানা গেছে।
শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, রাষ্ট্রদূতের ব্যাগ উদ্ধার ও চোরকে শনাক্ত করতে পুলিশ ও ডিবি নানা তৎপরতা চালিয়েছে। অবশেষে ডিবি চোরকে গ্রেপ্তার করেছে। রুবেল একজন পেশাদার চোর বলেই জানা গেছে বলে জানান তিনি। সোমবার রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুলেনারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটে প্রধান অতিথি হিসেবে একটি অনুষ্ঠানে যোগদান করেন। কাউন্টার ফটো নামের একটি আলোকচিত্র সংগঠন তাদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশি-বিদেশি ১০ জন তরুণ আলোকচিত্রীর তোলা ছবি নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করে। অনুষ্ঠানের একপর্যায়ে তার ব্যবহৃত ব্যাগটি চেয়ারে রেখে তিনি মোমবাতি প্রজ্বলন করতে যান সেই সুযোগে চোরেরা ব্যাগটি নিয়ে পালিয়ে যায়। পরে এ ঘটনায় শাহবাগ থানায় একটি চুরির মামলা হয়।

পাঠকের মতামত: