ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

এডঃ আমজাদ হোসেন জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট আমজাদ হোসেন। তিনি কক্সবাজার জেলায় একজন নীতিবান ও আপোষহীন জননেতা হিসাবে সর্বাধিক পরিচিত। তিনি কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করেছেন। স্বৈরচার ও বিএনপির দুঃশাসন বিরোধী আন্দোলনের অগ্রসেনানী এডঃ আমজাদ হোসেন ২২ মে ১৯৫২ সালে চকরিয়া ভরামুহুরী গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৭৯ সাল থেকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে সুনামের সাথে আইন পেশায় নিয়োজিত আছেন। ১৯৬৭ সালে ছাত্রলীগ কক্সবাজার কলেজ শাখার শিক্ষা ও পাঠাগার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮২ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত অবিভক্ত চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসাবে সফলতার পরিচয় দেন। ২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত কক্সবাজার জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮৭ সালে তৎকালীন সরকারের বিরুদ্ধে জননেত্রী শেখ হাসিনার ডাকে ঘেরাও আন্দোলন করতে গিয়ে জরুরী অবস্থা লংঘন পূর্বক মিছিল করলে পুলিশের গুলিতে শহীদ দৌলত খান ঘটনাস্থলে নিহত হন। এ সময় এডঃ আমজাদ হোসেন গুরুতর আহত হন। বর্তমানে তিনি কক্সবাজার জেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হিসাবে মনোনীত হয়েছেন।
এ ছাড়াও দলের জন্য ঝুঁকি নিয়ে অনেক ত্যাগ শিকার করেছেন। ১৯৯৪ সালে জামায়াতে ইসলামীর সাথে সহিংসতায় এডঃ বেলাল নিহত হলে চকরিয়ার তৎকালীন জামায়াত এমপির বিরুদ্ধে  নিজে বাদী হয়ে মামলা করেন। শহীদ দৌলত ও শহীদ বেলাল এর পরিবারকে তাঁর মাধ্যমে দলের সভানেত্রী শেখ হাসিনা ১ লাখ টাকা করে অনুদান প্রদান করেন।
দলের জন্য ত্যাগ শিকার ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করায় এই ত্যাগী জননেতাকে ১৯৯৬ সালে চকরিয়া পৌরসভার প্রশাসক হিসাবে নিয়োগ দান করা হয়। তিনি এই পদে ২০০০ সাল পর্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। ২০১১ সালে এডঃ আমজাদ হোসেন জেলা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হলে তার নেতৃত্বে একই বছর ৪ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে হিলটপ সার্কিট হাউজে মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার আইনজীবী সমিতিকে ১ কোটি ৭৮ লাখ টাকা অনুদান দেন। এ ছাড়াও তিনি ১৯৭৫ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনে জুনিয়র কর্মকর্তা হিসাবে সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করেন। বর্তমানে কক্সবাজার জেলা কমিউনিটি পুলিশের সভাপতি হিসাবে দায়িত্বরত আছেন এড. আমজাদ।

পাঠকের মতামত: