ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়া বরইতলীর চেংছড়িতে বন বিভাগের পাহাড় কেটে তৈরী হচ্ছে পাকা দালান

বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::%e0%a6%99%e0%a6%99%e0%a6%99

চকরিয়া বরইতলী ইউনিয়নের চেংছড়ী এলাকায় চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বানিয়ার ছড়াস্থ বরইতলী বন বিটের নিয়ন্ত্রনাধীন বাগান ও পাহাড়ে তৈরী করা হচ্ছে পাকা দালান ঘর। হেডম্যান ও বিট র্কমর্কতাদের টাকা দিয়েই ঘর গুলো তৈরী করা হয় বলে এলাকাবাসীর অভিযোগ। বানিয়ার ছড়া ও ছেংছড়ী এলাকায় মহেশখালী, কুতুবদিয়া উপজেলার হাজার হাজার লোকজন পাহাড়ী বন বিভাগের রিজার্ভ জায়গায় প্রথমে ছোট ঘর পরে পাকা দালান তৈরী করে বসবাস করে আসছে তারা, গতকাল ২২ নভেম্বর বরইতলী ইউনিয়নের চেংছড়ী পাড়া এলাকায় কুতুবদিয়া থেকে আসা মৃত করিম দাদের পুত্র মোজাফফর আহম্মদ (৫০) নতুন ভাবে দালান ঘর নির্মাণ করতে দেখা গেছে। মোজাফফর দীর্ঘ প্রায় ৫/৬ বছর ধরে ওই এলাকার সরকারী জায়গা দখল করে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠেছে। সে এলাকায় একজন চিহ্নিত ভূমি দস্যু হিসেবে পরিচিত। সূত্রে জানা যায় সে পাহাড় কেটে দালান ঘর নির্মাণ করার জন্য স্থানীয় হেডম্যান ও বিট কর্মকর্তাকে মোটা অংকের টাকার বিনিমিয়ে ম্যানেজ করেছে।এ ব্যাপারে হেডম্যান মানিক টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন এবং বিট কর্মকর্তা বদলী হয়েছে বলে জানায়।

################

চকরিয়ায় পূর্বশত্রুতার জেরধরে বসতবাড়িতে আগুন সাড়ে ৩লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

বিশেষ প্রতিবেদক, চকরিয়া :::

চকরিয়ায় পূর্বশত্রুতার জেরধরে বসতবাড়িতে অগ্নিসংযোগ করেছে প্রতিপক্ষের লোকজন। এতে ওই পরিবারের অন্তত সাড়ে ৩লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে বলে অভিযোগ করেন। উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৯নং ওয়ার্ড দক্ষিণ রংমহল এলাকার মৃত সিরাজুল ইসলামের পুত্র মো: হোসেনের বাড়িতে গত ২১নভেম্বর রাত অনুমানিক ১টার দিকে ঘটেছে অগ্নিকান্ডের এঘটনা।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবার মো: হোসেনের স্ত্রী মনোয়ারা বেগম (৪৭)অভিযোগে জানাগেছে, একই এলাকার মো: শফি, জমির হোছন প্র:পুতিয়া, জাহাঙ্গীর আলম প্র: গুরা মিয়া, রহিমা খাতুন গং দীর্ঘদিন ধরে মনোয়ার বেগম গংয়ের বসতভীটার জমি জবর দখলের চেষ্টা চালায়। এমনকি বিগত ৮বছর পূর্বেও আগুন দিয়ে আরো একবার বসতবাড়ি পুড়িয়ে দেয়। সম্প্রতি সময় থেকে তার স্বামী মো: হোসেন ও ছেলে-মেয়েদের নানাভাবে হুমকি ধমকি প্রদান করে। সর্বশেষ গত ২১নভেম্বর দিবাগত রাতে অভিযুক্তরা রাতে বসতবাড়িতে আগুন পুড়িয়ে দিয়েছে। অগ্নিকান্ডে বাড়িতে রক্ষিত তৌহিদ ইলেক্ট্রনিক্স এর ১৫টি টেলিভিশন সহ মালামাল পুড়ে অন্তত ৩লাখ ৪৫হাজার টাকার ক্ষতি সাধন হয়েছে। পরে স্থানীয় লোকজন এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রনে আনে। বর্তমানে আগুনে পুড়ে যাওয়া ওই বাড়ি দখলের হুমকি দিচ্ছে অভিযুক্তরা। এঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মনোয়ারা বেগম বাদী হয়ে আজ ২৩নভেম্বর চকরিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করবেন বলে জানান।##

 

পাঠকের মতামত: