ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাইশারীতে চাক সম্প্রদায়ের সাথে পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত

baisari-policeনাইক্ষ্যংছড়ি প্রতিনিধি :::::

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে চাক সম্প্রদায়ের লোকজনদের নিরাপত্তা নিয়ে পুলিশের জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) বিকাল ৩টায় চাক হেডম্যান পাড়াস্থ বৌদ্ধ বিহারের মাঠে এই সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই আবু মুসা।

বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর, সাবেক সাধারন সম্পাদক ও মৌজা হেডম্যান উচাহ্লা চাক, ইউপি সদস্য থোয়াইছাহ্লা চাক, আবু তাহের, আব্দুর রহিম, সাংবাদিক আব্দুল হামিদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই আবু মুসা উপজাতীয় চাক সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি, একাত্বতা ও পারষ্পরিক সহযোগীতা-যোগাযোগ বৃদ্ধির প্রয়োজন উল্লেখ করে বলেন, চাক সম্প্রদায়ের লোকজনদের নিরাপত্তায় সব সময় পুলিশ নিয়োজিত রয়েছে যাতে অতীতে সংঘঠিত উপজাতীয় নেতা বা বৌদ্ধ ভিক্ষু হত্যাকান্ডের মত আর কোন ঘটনা যেন বাইশারীতে পূণরায় না ঘটে। তাছাড়া তিনি সকলকে কোন ধরনের গুজবে কান দিয়ে আতংকগ্রস্থ না হয়ে প্রশাসনকে সঠিক তথ্য দিয়ে সহযোগীতা প্রদানের পাশাপাশি এ সম্প্রদায়ের বৌদ্ধ বিহার সমুহের নিরাপত্তা কমিটি গঠন ও রাত্রিকালীন নিয়মিত পাহারা দেওয়ার বিষয়ে অধিক গুরুত্বারোপ করেন।

এসময় বক্তারা পার্শ্ববর্তী দেশ মায়ানমারে চলমান সহিংসতার জের ধরে অত্র এলাকায় যাতে কোন ধরনের সহিংসতার সৃষ্টি না হয় সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখা সহ উস্কানি বা ধর্মীয় অনূভূতিতে আঘাত আসে- এ জাতীয় কোন বক্তব্য, বিবৃতি বা কার্য চালিয়ে সম্প্রীতি বিনষ্ট করা থেকে সকলকে বিরত থাকার আহবান জানান।

এছাড়া উক্ত বৈঠকে খ্যায়াং গুলোর নিরাপত্তা জোরদার, অনাকাঙ্কিত হামলা প্রতিরোধ, মহল্লা কমিটি গঠন ও পাহারা বন্টন নিয়ে ব্যাপক আলোচনা হয়। উক্ত বৈঠকে আরো উপস্থিত ছিলেন তদন্ত কেন্দ্রের সহকারী ইনচার্জ এ এস আই ওমর ফারুক, বাইশারী শাহ্ নুরুদ্দীন দাখিল মাদ্রাসার সাবেক সভাপতি সাংবাদিক আব্দুর রশিদ, মুফিজুর রহমান, আলী মিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন চাক, আওয়ামীলীগ নেতা মংবাছিং চাক, ধুংছাঅং চাক, উছাথোয়াই চাক, অংয়থোয়াই চাক, সহকারী শিক্ষক ক্যাঅং চাক সহ চাক সম্প্রদায়ের শত শত নারী-পুরুষ, গনমাধ্যমকর্মী, বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন ও সামাজিক নেতৃবৃন্দরা।

পাঠকের মতামত: