ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বানর কিশোরীর স্কার্ফ ধরে টান দেয়ায় সংঘর্ষ, নিহত ২০

Image:অনলাইন ডেস্ক :::

লিবিয়ায় সাভা শহরে একটি পোষা বানর স্কুলগামী ছাত্রীকে উত্ত্যক্ত করার ঘটনাকে কেন্দ্র করে জাতিগত লড়াইয়ে ২০ জন নিহত হয়েছে। আওলাদ সুলেইমান ও গুয়েদাদফা গোত্রের মধ্যে এই হৃদয়বিদারক সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা গেছে, লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট ‍মুয়াম্মার গাদ্দাফির গুয়েদাদফা গোত্রের একটি পোষা বানর আওলাদ সুলেইমান গোত্রের স্কুলগামী ছাত্রীকে উত্ত্যক্ত করে। বানরটি মেয়েটির স্কার্ফ ধরে টান দেয় এবং খামচি দেয়। তুচ্ছ এই ঘটনায় ওই কিশোরীর পরিবার প্রতিশোধ নিতে গিয়ে বানরটিসহ গুয়েদাদফা গোত্রের তিনজন তরুণকে তাৎক্ষণিকভাবে হত্যা করে। 

আর এই ঘটনা কেন্দ্র করে আওলাদ সুলেইমান ও গুয়েদাদফা গোষ্ঠীর মধ্যে তীব্র লড়াই শুরু হয়। ট্যাংক, মর্টার ও অন্যান্য ভারী অস্ত্র-শস্ত্র ব্যবহার করে দুই গোষ্ঠী যুদ্ধে লিপ্ত হয়। বেশ কয়েকদিন ব্যাপী লড়াইয়ে ২০ জন নিহত ও ৫০ জন আহত হয়। নিহতের সংখ্যা আরো অনেক বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে, কেবল আওলাদ সুলেইমান গোত্রের নিহতের সংখ্যাটা পাওয়া গেছে। 

আওলাদ সুলেইমান ও গুয়েদাদফা গোত্রের মধ্যে বেশ অনেকদিন ধরে টানাপড়েন চলছে। লিবিয়ার সাভা শহর মানব ও অস্ত্র পাচারের রুট বলে পরিচিত। ২০১১ সালে গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে সহিংসতার দেশে পরিণত হয়েছে লিবিয়া। বিবিসি।
 

পাঠকের মতামত: