ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘সশস্ত্র বাহিনীকে ক্ষমতা দখলের হাতিয়ার করিনি’

0%e0%a7%a7%e0%a7%a7প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “সশস্ত্র বাহিনীকে কখনো ক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে ব্যবহার করেনি আওয়ামী লীগ। এই বাহিনীকে আধুনিক বিশ্বের সঙ্গে তাল-মিলিয়ে সুদক্ষ বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছি আমরা।”

সোমবার সশস্ত্র বাহিনী দিবসে সেনাকুঞ্জে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “এ কারণেই বিশ্বের কাছে আমাদের সশস্ত্র বাহিনী তাদের পেশাগত কর্মকাণ্ডের জন্য প্রশংসা কুড়িয়েছে। এই বাহিনীকে দেশের একটি গৌরবময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবো।”

এর আগে সকালে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে ঢাকা সেনানিবাসে সশস্ত্র বিভাগে আয়োজিত খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও উত্তরাধিকারীদের মাঝে পরিচয়পত্র বিতরণ করেন প্রধানমন্ত্রী। এই কার্ড দিয়ে তারা বিনা ভাড়ায় বিমান, ফেরি ও বাস ভ্রমণের সুযোগ পাবেন।

সেসময় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার সুমহান দায়িত্ব সশস্ত্র বাহিনীর হাতে ন্যস্ত। সেই পবিত্র দায়িত্ব পালনের পাশাপাশি দেশপ্রেমিক সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রাকৃতিক দুযোর্গ মোকাবেলা, দেশের উন্নয়ন কার্যক্রম ও আইনশৃংখলা রক্ষার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।”

এ সময় তিনি দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে সশস্ত্র বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। খবর- নতুন বার্তা।

দেশের যেকোনো প্রয়োজনে সশস্ত্র বাহিনীকে নিবেদিত থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আমরা কারো কাছে হাত পেতে ভিক্ষা নিতে পারি না।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ এগিয়ে নেয়া ও রূপপুর বিদ্যুৎ কেন্দ্র ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, শিগগিরই অর্থনৈতিকভাবে দেশ সমৃদ্ধশালী হবে।

শুধু দেশে নয়, বহির্বিশ্বেও সততা, নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এর আগে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে শিখা অনির্বাণে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদ সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাঠকের মতামত: