ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ার দূর্নীতিবাজ সাব-রেজিষ্ট্রার পরিতোষ বদলী

pic-pekua-sub-regমিজবাউল হক, চকরিয়া:

চকরিয়ার সাব-রেজিষ্ট্রার পরিতোষ কুমার দাশ অনিয়ম, দূর্নীতি ও সনদ জালিয়াতির দায় মাথা নিয়ে অবশেষে বদলী করেছেন আইন মন্ত্রনালয়। তিনি এখানে যোগদান করার পর থেকে অনিয়ম ও দুর্নীতির সকল রেকর্ড ছাড়িয়ে গেছেন। তার বদলীতে এলাকায় স্ব:স্তির নি:স্বাস ফেলেছেন সাধারণ মানুষ।

আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ আনোয়ারুল হক স্বাক্ষরিত আদেশ জারি করেন। ১৩ নভেম্বরের মধ্যে নতুন কর্মস্থল ঢাকার বাড্ডায় যোগদানের আদেশ দেয়া হয়েছে। গত ২১ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে চকরিয়া উপজেলা সাব রেজিষ্ট্রার পরিতোষ কুমার দাশকে সনদ জালিয়াতির মামলায় পেকুয়ায় সাব রেজিষ্ট্রার হিসেবে অতিরিক্ত দায়িত্বপালনকালে দুদক পুলিশের সহায়তায় তাকে আটক করেছিলেন। এ মামলায় বেশ কিছুদিন জেল খাটেন পরিতোষ কুমার দাশ।

এদিকে পরিতোষ চকরিয়া ও পেকুয়া উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসে যোগদানের পর থেকে অনিয়ম ও দূর্নীতিতে জড়িয়ে পড়েন। দীর্ঘদিন চকরিয়া ও পেকুয়ায় দায়িত্ব পালনকালে অফিস সময়ের বাইরে গিয়ে রাতেও রেজিষ্ট্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। শুধু সাব রেজিষ্ট্রার নয় তার অফিসের নকল নবিশ ও অফিস সহকারীরা লাখ লাখ টাকার মালিক হয়েছেন।

চকরিয়ার কয়েকজন দলিল লেখক জানান, সরকারি নীতিমালা অনুযায়ী সকাল ৯টায় অফিসে আসার কথা থাকলেও তিনি অফিসে আসেন দুপুর ১২টায়। সাব-রেজিষ্ট্রার নিজে সময় মত অফিসে না এসে সাধারণ জমি ক্রেতা বিক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত ফি হাতিয়ে নিয়েছেন। এসবের প্রতিবাদ করলেও ভয়ভীতি ও হুমকি দিতেন সাব-রেজিস্ট্রারের নকল নবিশ ও অফিস সহকারীরা। তারা ভয়ভীতি দেখিয়ে বলেন, অতিরিক্ত ফি না দিলে দলিল সাবমিট হবে বলে জানিয়ে দিতেন। নীতিমালাকে উপেক্ষা করে নামমাত্র কমিশন দেখিয়ে লাখ লাখ টাকার চুক্তির মাধ্যমে প্রকৃত মালিকদের আড়াল করে জমি রেজিষ্ট্রি করেছেন এই দূর্নীতিবাজ সাব-রেজিষ্ট্রার পরিতোষ কুমার দাশ। তিনি কাউকে তোয়াক্কা না করে মোটা অংকের টাকার বিনিময়ে এসমস্ত সরকারী বিধি পরিপন্থি কাজ করেছেন। তার বেপরোয়া দূর্নীতির কারণে অতিষ্ঠ জমির ক্রেতা ও বিক্রেতারা। সাব-রেজিষ্ট্রার পরিতোষ কুমার দাশকে ২১সেপ্টেম্বর সনদ জালিয়াতি মামলায় পেকুয়া থেকে আটক করে দূর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আহমদ ফরহাদ। এ মামলায় বেশ কিছুদিন তিনি ধরে জেল কাটেন। কিছুদিন আগে মোটা অঙ্কের বিনিময়ে জেল থেকে ছাড়া পান তিনি। অবশেষ তাকে বদলী করা হয় ঢাকার বাড্ডায়। গত ৭ নভেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো: আনোয়ারুল হক স্বাক্ষরিত সাব-রেজিষ্ট্রারকে ঢাকার বাড্ডায় বদলী করা হয়। কক্সবাজার জেলা সাব-রেজিষ্টার মোহাম্মদ আশরাফুজ্জামান সাব-রেজিষ্ট্রার পরিতোষ কুমারের বদলীর সত্যতা নিশ্চত করে বলেন আগামী ১৩ তারিখ ঢাকার বাড্ডার সাব রেজিষ্ট্রার হিসেবে নতুন কর্মস্থলে যোগদানের কথা রয়েছে তার। ##

পাঠকের মতামত: