ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দোহাজারী-গুনদুম রেলপথ নির্মাণ প্রকল্প ।। ভূমি অধিগ্রহণের অগ্রগতি নিয়ে আজ বৈঠক, আসছেন সচিব

rel duha-coxনিজস্ব প্রতিনিধি :::

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারমিয়ানমারের সীমান্ত গুনদুম পর্যন্ত ১২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আজ বৈঠক করবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন। তিনি আজ সকালে চট্টগ্রাম এসে বিভাগীয় কমিশনার কার্যালয়ে সম্মেলন কক্ষে সকাল ১০টায় সংশ্লিষ্ট দপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। দুপুর ১টায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন ডুয়েলগেজ নির্মাণ প্রকল্প সরেজমিন পরিদর্শনে রওয়ানা হবেন তিনি।

আজকের বৈঠকে চট্টগ্রাম জেলা প্রশাসক, কক্সবাজার জেলা প্রশাসক, বন ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তারাসহ উক্ত প্রকল্পের প্রকল্প পরিচালক উপস্থিত থাকবেন বলে প্রকল্প অফিস থেকে জানা গেছে। রেলওয়ে সূত্রে জানা গেছে, তূর্ণা এক্সপ্রেস যোগে আজ সকাল ৭টায় রেল সচিব চট্টগ্রাম আসবেন। তিনি সিআরবি রেলওয়ে রেস্টহাউসে কিছুক্ষণ অবস্থান করে সেখান থেকে ১০টায় বিভাগীয় কমিশনারের অফিসে যাবেন।

বৈঠক শেষে দুপুর ১টায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন ডুয়েলগেজ নির্মাণ প্রকল্প সরেজমিন পরিদর্শন করে তিনি সন্ধ্যা সাড়ে ৬টায় টেকনাফে সড়ক ও জনপথ অধিদফতরের রেস্ট হাউসে রাত যাপন করবেন।

প্রকল্প পরিচালকের অফিস থেকে জানা গেছে, দোহাজারীকক্সবাজার নতুন ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের কাজ শুরুর বিষয়টি সরেজমিনে পরির্দশনে রেল সচিব চট্টগ্রাম আসছেন।

জানা গেছে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে দোহাজারীকক্সবাজারগুনদুম রেলপথ নির্মাণ প্রকল্পটির সম্ভাবতা যাচাই শুরু হয় ২০১৩ সালে। এতে ৩ কোটি টাকা ব্যয়ে কাজ করে কানাডার পরামর্শক প্রতিষ্ঠান ক্যানারেল কোম্পানি।

রেলওয়ের তথ্যমতে, দোহাজারীকক্সবাজারগুনদুম প্রকল্পের বাস্তবায়নকাল ছিল ২০১০ সালের জুলাই থেকে ২০১৩ সালের ডিসেম্বর। পরে দুই দফা সময় বাড়িয়ে ২০১৫ সালের জুন পর্যন্ত করা হয়। তবে এখনো প্রকল্পের বাস্তব অগ্রগতি শূন্য শতাংশ। নতুন হিসাবে ২০২০ সালের জুনে রেলপথটি নির্মাণ শেষ হতে পারে। বর্তমান সরকার এবারের বাজেটে এই প্রকল্পটি অগ্রাধিকারের তালিকায় রেখেছেন।

 

পাঠকের মতামত: