ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় ৪৩তম জাতীয় সমবায় দিবস পালিত

এম.মনছুর আলম, চকরিয়া:
‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার ৫নভেম্বর সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায়  উদযাপন করা হচ্ছে ৪৫তম জাতীয় সমবায় দিবস। দিবসটি উদযাপনের জন্য
চকরিয়া উপজেলা সমবায় অধিদফতর   পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় উপজেলা ভবন এলাকা থেকে কোর্ট সেন্টার পর্যন্ত সমবায় র্যালির আয়োজন করা হয়। র্যালী শেষে সমবায় কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের মধ্যে দিয়ে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করা হয়। সমবায় দিবস উদ্বোধনের পর পরই উপজেলা চত্বর মিলনায়তনে অালোচনা সভা অনুষ্টিত হয়েছে। চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মাহবুবউল করিমের সভাপতিত্বে ও উপজেলা সহকরী সমবায় কর্মকর্তা মো: আবু তাহের সঞ্চালনায় অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য হাজ্বী মো.ইলিয়াছ এমপি, অনুষ্টান উদ্বোধন করেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম বিএ (অনার্স) এম এ,স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা আবদুল মন্নান, বক্তব্য রাখেন চকরিয়া কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান সেলিম উল্লাহ, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সহ সভাপতি আলী আজম বাহাদুর, চিরিংগা বহুমুখি সমবায় সমিতির সম্পাদক সেলিম সিকদার লিটন,দর্পণ সমিতির সভাপতি ডা: তেজেন্দ্র লাল প্রমুখ।
বক্তরা বলেছেন,বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান দেশ। এ দেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর। এ সম্পদকে কাজে লাগিয়ে জাতীয় উন্নয়ন ও অগ্রগতি অর্জনে সমবায় একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে।। একক প্রচেষ্টায় যা করা অসম্ভব, সমবায়ের মাধ্যমে তা সহজেই করা সম্ভব।টেকসই উন্নয়নের সমবায় সেক্টর বর্তমান সরকারের গুরুতপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নের অন্যতম হাতিয়ার হিসেবে সফলভাবে কাজ করে এ দেশকে এগিয়ে নিয়ে যাবে। এবং দেশের উন্নয়ন নিশ্চিত করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ভূমিকা রাখবে।

পাঠকের মতামত: