ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ৩ নভেম্বর

zahirul-islam-siddiquiচকরিয়া নিউজ ডেস্ক :::

বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সমাজসেবক জহিরুল ইসলাম ছিদ্দিকীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ৩ নভেম্বর। ২০১৪ সালের এই দিনে জটিল রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ৬৫ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত অক্টোবর মাসজুড়ে প্রতিদিন খতমে কোরআন পাঠ ও তাঁর রুহের শান্তি কামনায় কবর জিয়ারত করা হয়েছে। এছাড়া আগামী শুক্রবার দিনব্যাপি কর্মসূচি গ্রহন করেছে মরহুমের পরিবার। এদিন সকাল নয়টায় কাকারা ইউনিয়নে তাঁরই প্রতিষ্ঠিত কাকারা জামেয়া ইসলামিয়া হাফেজখানা ও এতিমখানায় খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর তাঁর কবরে গিয়ে জিয়ারত করার কর্মসূচি রয়েছে। এতে তাঁর শুভাকাঙ্খী ও সহকর্মী আতœীয়স্বজন এবং এলাকাবাসী উপস্থিত থাকবেন। তাঁর আত্মার শান্তি কামনায় দোয়া চেয়েছেন তাঁর পরিবারবর্গ।

উল্লেখ্য এই অঞ্চলের প্রতিথযশা সাংবাদিক, সাহিত্যিক ও জমিদার আবদুর রশীদ ছিদ্দিকীর যোগ্য সন্তান জহিরুল ইসলাম ছিদ্দিকী। বর্ণাঢ্য জীবনে জহিরুল ইসলাম ছিদ্দিকী রূপালী ব্যাংকের ব্যবস্থাপক, চকরিয়া মুক্তিযোদ্ধা সংসদের সহকারী কমান্ডার, চকরিয়া সচেতন নাগরিক কমিটি (টিআইবি) তিনবার নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া পিছিয়ে পড়া এলাকাকে শিক্ষিত করতে নিজ গ্রামে কল্লোল আদর্শ প্রাথমিক বিদ্যালয় এবং কাকারা জামেয়া ইসলামিয়া হাফেজখানা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন। দাদনদের হাত থেকে বাঁচাতে নিজে প্রতিষ্ঠা করেন সবচে বড় সমবায় প্রতিষ্ঠান সৃষ্টি সমবায় কেন্দ্র। এছাড়া সমাজসেবায় যুবকদের জন্য যুগান্তর, নারীদের জন্য রূপান্তর, বই পড়ূয়াদের জন্য মিনিবাজারে একটি পাঠাগার স্থাপন এবং নিখিল কাকারা ইসলামী পরিষদ গঠন করে কাকারা তাজুল উলুম মাদরাসাকে নতুন প্রাণ দেন। এছাড়া এলাকার রাস্তাঘাট উন্নয়ন, গ্রামীন খেলা নিয়ে সৃষ্টি মেলার আয়োজন বেশ সাড়া ফেলেছিল এলাকায়।

ইতোমধ্যে তাঁর দুটি বই নিজের লিখিত গান নিয়ে ‘আমার যত গান’ এবং মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমুলক বই ‘মুক্তিযুদ্ধ ও আমি’ প্রকাশিত হয়েছে। তার জীবনের উল্লেখযোগ্য স্মৃতিকর্ম নিয়ে নতুন একটি স্মরণিকা প্রকাশ প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য, জহিরুল ইসলাম ছিদ্দিকীর একমাত্র সন্তান কালের কণ্ঠ চট্টগ্রাম অফিসের সিনিয়র স্টাফ রিপোর্টার আসিফ সিদ্দিকী।

পাঠকের মতামত: