ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

লামায় কারাগার না থাকায়, আসামিদের পাঠানো হয় বান্দরবান জেলে

%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%97%e0%a6%be%e0%a6%b0আবুল কালাম আজাদ, লামা থেকে ফিরে :::

জন বহুল জন অধ্যূষিত প্রাই ২ লক্ষ মানুষের বসবাস বান্দরবানের ৭ উপজেলার অন্যতম লামা উপজেলায় কোন জেলখানা নেই। সরকার দীর্ঘ দিন ধরে জেলখানা নির্মাণের জন্য অধিগ্রহন করা দু’একর জায়গা পড়ে রয়েছে। প্রতিবছর সে জায়গা ইজারা দিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। এদিকে লামা উপজেলা আদালতে কোন প্রিজন ভ্যান নেই। ফলে বিভিন্ন মামলার আসামিদের যাত্রীবাহী গাড়িতে করে বান্দরবানে আনা নেয়া করা ঝুঁকিপূর্ণ বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জাানায়।

জানা যায় এই উপজেলায় জেলখানা না থাকায় মামলার আসামিদেরকে জেলা সদরের জেল হাজতে আনা নেওয়া করতে হয়। ফলে মামলার আসামিসহ অন্যান্যরা আর্থিক ক্ষতি ও নানা হয়রানির শিকার হচ্ছে। এ ছাড়া উপজেলার ম্যাজিষ্ট্রেট আদালতে একটি প্রিজন ভ্যানও না থাকায় বেসরকারি পরিবহনে আসামিদের নিয়ে কক্সবাজার ও চট্টগ্রাম জেলার তিনটি উপজেলার উপর দিয়ে ৯৩ কিলোমিটার পথ অতিক্রম করে বান্দরবান জেলায় আনা নেয়াটা ঝুঁকিমুক্ত নয় বলে অভিজ্ঞ মহল জানান।

সরকার গত আড়াই’দশক আগে জেলখানা নির্মাণের জন্য লামা শহরের অদূরে পূর্ব পার্শ্বে দুই একর জায়গা ক্রয় করেছিলেন। অজ্ঞাত কারণে এখনও সেখানে জেলখানা নির্মাণ হয়নি। তবে প্রতিবছর উপজেলার সে জায়গায় যাচ্ছে উপজেলা প্রশাসন। লামা উপজেল ম্যাজিষ্ট্রেট আদালতে একটি প্রিজন ভ্যান বরাদ্দ ও জেলখানা নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য উর্ধ্বতন সরকারি ও রাজনৈতিক মহলের প্রতি দাবি জানিয়েছেন এলাকাবাসী।

পাঠকের মতামত: