ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ট্যাক্সকার্ড পাচ্ছে ১২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান

nbrসরকার জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালার আওতায় ১২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্সকার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আজ এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাষ্ট্রীয় কোষাগারে সর্বোচ্চ রাজস্ব জমা দেওয়ার ওপর ভিত্তি করে এই ট্যাক্সকার্ড দেওয়া হবে বলে জানা গেছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের জানান, এর আগে প্রতিবছর ১০ জন করদাতা ও ১০টি কর প্রদানকারী প্রতিষ্ঠানকে ট্যাক্সকার্ড দেওয়া হতো। এবার জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা-২০১০ সংশোধন করে এ সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ১২৫ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভা এ নীতিমালা সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে। কীভাবে এই সেরা করদাতাদের বাছাই করে ট্যাক্সকার্ড দেওয়া হবে—এ প্রশ্নের জবাবে সচিব জানান, রাষ্ট্রীয় কোষাগারে সর্বোচ্চ রাজস্ব জমা দেওয়া করদাতা এবং আরো কয়েকটির প্রক্রিয়ার মাধ্যমে এ ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে বাছাই করা হয়। ব্যক্তিপর্যায়ে কার্ড পাবেন ৬৪ জন, ৫০টি প্রতিষ্ঠান এবং অন্যান্য পর্যায়ে ট্যাক্সকার্ড পাবেন ১১ জন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ ট্যাক্সকার্ডধারীরা বিভিন্ন রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ভোগ করবেন। কার্ডধারীরা ভিআইপি মর্যাদা পাবেন জানিয়ে তিনি বলেন, এই কার্ডধারীরা হাসপাতাল, বিমান, পাবলিক পরিবহন ভ্রমণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এ ছাড়া তাঁদের রাষ্ট্রীয় অনুষ্ঠানেও আমন্ত্রণ জানানো হবে।

 

পাঠকের মতামত: