ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তুরস্কে আরো ১৫টি সংবাদ মাধ্যম বন্ধ

tursm20161031125812_1তুরস্কে আরো ১৫টি সংবাদমাধ্যম বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ। বন্ধ হওয়া গণমাধ্যমের মধ্যে পৃথিবীর একমাত্র নারীনির্ভর বার্তা সংস্থা ‘জিনাহ’ও আছে।

সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, স্থানীয় সময় শনিবার রাত থেকে দেশটির একাধিক গণমাধ্যম অফিসে হানা দেয় পুলিশ।

কর্তৃপক্ষ বলছে, জুলাইয়ে সেনা অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত সন্ত্রাসী সংগঠন ও যুক্তরাষ্ট্রভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে গণমাধ্যমগুলোর বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে সোমবার সকালে বিরোধী পক্ষের কামিহারিয়াত পত্রিকার এডিটর-ইন-চিফকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে কেন গ্রেপ্তার করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি পুলিশ।

দেশটির গণমাধ্যম বিশ্লেষকদের অভিযোগ, তুরস্কে বাক স্বাধীনতা দিনে দিনে তলানিতে গিয়ে ঠেকেছে। সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য এমন আচরণ করছে। এ নিয়ে জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর অন্তত ১৬০টি সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া হলো।

জুলাইয়ে দেশটিতে অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার পর থেকে এখন পর্যন্ত ১ লাখের বেশি মানুষকে বরখাস্ত করা হয়েছে। অন্যদিকে ৩৭ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

পাঠকের মতামত: