ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিক্ষার্থীকে ধাক্কা দেওয়ার জের: চকরিয়া-মহেশখালী সড়কে শতাধিক গাড়ি ভাঙচুর, চালক-হেলপারদের মারধর, প্রতিবাদে যান চলাচল বন্ধ

chakaria-sarak-25-10-16বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ার বদরখালী কলেজে পড়–য়া একদশ প্রথমবর্ষের এক শিক্ষার্থীকে ধাক্কা দেওয়ার জের ধরে ওই কলেজের উচ্ছৃক্সক্ষল শিক্ষার্থীরা চকরিয়া-বদরখালী-মহেশখালী সড়কের বিভিন্নস্থানে অন্তত শতাধিক যানবাহনে ব্যাপক ভাঙচুর ও চালক-হেলপারকে মারধর করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে যানবাহন মালিক ও শ্রমিকেরা ওই সড়কে যানবাহন চলাচল একেবারে বন্ধ করে দেয়। গতকাল মঙ্গলবার দুপুর বারোটার পর থেকে বিকেল চারটা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ ছিল। এতে দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ শত শত যানবাহন আটকা পড়ে চরম দুর্ভোগের শিকার হন যাত্রী-সাধারণ। এর আগে সাড়ে ১১টার দিকে বদরখালী কলেজের রাস্তার মাথায় কলেজ শিক্ষার্থী পান্না বড়–য়াকে ধাক্কা দেয় একটি সিএনজি অটোরিক্সা। এতে শিক্ষার্থীর পায়ে সামান্য আঘাত পেলে তাকে হাসপাতালে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা দিলে সে বাড়ি ফিরে যায়।

জাতীয় শ্রমিকলীগ চকরিয়া পৌরসভা শাখার সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন ধলু অভিযোগ করেন, বদরখালী কলেজ অধ্যক্ষ এ কে ফজলুল হকের উষ্কানিতেই কলেজ শিক্ষার্থীরা বেপরোয়া হয়ে সিএনজি অটোরিক্সা, ম্যাজিক ও টমটমসহ অন্তত শতাধিক যানবাহন ভাঙচুর ও চালক-হেলপারদের মারধর করে।

ভাঙচুরের শিকার যানবাহন মালিক ও শ্রমিকেরা এ ঘটনার পর ক্ষুদ্ধ হয়ে উঠে। এ সময় তারা ওই সড়কে বিক্ষোভ মিছিল বের করে। সড়কটির চিরিঙ্গা পৌরশহর থেকে বদরখালী পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার জুড়ে একটি যানও চলতে দেয়নি মালিক-শ্রমিকেরা। এই পরিস্থিতিতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয় সড়কের বিভিন্ন পয়েন্টে। একপর্যায়ে সবপক্ষকে নিয়ে জরুরী বৈঠকে বসেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাহেদুল ইসলাম। এ সময় পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের তিনি আশ্বস্ত করেন, এ ঘটনার সুষ্ঠু সমাধান দেওয়ার এবং ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের সহায়তা নিয়ে দেওয়ার। এতে প্রায় ৪ ঘন্টা পর চকরিয়া-বদরখালী-মহেশখালী সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিক নেতা ইসমাইল হোসেন ধলু জানান, উপজেলা প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে এবং জনগণের দুর্ভোগ বিবেচনায় নিয়ে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়েছে। আগামী ৭২ ঘন্টার মধ্যে এ ঘটনার সুষ্ঠু সমাধান না হলে পরবর্তীতে কর্মসূচী ঘোষণা করা হবে।

চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. কামরুল আজম বলেন, ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক বিপুল সংখ্যক পুলিশ চকরিয়া-মহেশখালী সড়কের বিভিন্নস্থানে মোতায়েন করা হয়েছে। সবপক্ষকে নিয়ে বৈঠকে বসে দ্রুত যান চলাচল স্বাভাবিক করতে চেষ্টা করছি।’ ##

পাঠকের মতামত: